ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

গণঅর্থায়নে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল হচ্ছে চট্টগ্রামে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
গণঅর্থায়নে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল হচ্ছে চট্টগ্রামে

চট্টগ্রাম: গণঅর্থায়নে বন্দরনগরী চট্টগ্রামে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। সম্পূর্ণ সাধারণ মানুষের আর্থিক সহায়তায় নির্মিত হতে যাওয়া এই হাসপাতালটির ব্যয় ধরা হয়েছে ১২০ কোটি টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই হাসপাতাল নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর নির্মাণ কাজ শুরু করা হবে বলে বাংলানিউজকে জানিয়েছেন মা ও শিশু জেনারেল হাসপাতালের ট্রেজারার এবং ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির সদস্য সচিব রেজাউল করিম আজাদ।

তিনি বাংলানিউজকে বলেন, একটি পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল করতে তিন বছর আগে আমরা একটি উদ্যোগ নিয়েছিলাম। ক্যান্সার হাসপাতাল করতে গিয়ে চট্টগ্রামের সেবা সংস্থাগুলোর অনুমতির প্রয়োজন হয়। এই অনুমোদন নিতে আমাদের দুই বছরের মতো সময় লেগেছে।  

তিনি আরও বলেন, অবশেষ আমরা অনুমতি পেয়েছি। হাসপাতালের জন্য জমিও পেয়েছি। এ জন্য বিশেষভাবে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনিই আমাদেরকে এই ক্যান্সার হাসপাতালের জন্য জমির ব্যবস্থা করে দিয়েছেন।

রেজাউল করিম বলেন, বর্তমানে আমাদের হাতে যে টাকা রয়েছে তা দিয়ে কাজ এগিয়ে নিতে পারবো। প্রথম ধাপে আমরা ৬০ কোটি টাকা খরচ করবো। হাসপাতালে দুটি রেডিওথেরাপি মেশিনের ব্যবস্থা রাখা হবে। হাসপাতালটি প্রথমে ৫০ শয্যা এবং পরবর্তীতে ১০০ শয্যায় উন্নীত করার পরিকল্পনা রয়েছে।

‘সবার ক্ষুদ্র ক্ষুদ্র সহায়তায় এই ক্যান্সার হাসপাতালের অর্থের যোগান হচ্ছে। এত বড় অঙ্কের টাকার যোগান দেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। তবে আমাদের ইচ্ছে এবং মনোবল আছে। সবার প্রতি অনুরোধ নিজের খরচ বাঁচিয়ে মাত্র ১০০ টাকা করেও সহায়তা প্রদান করলে চট্টগ্রামের মানুষের জন্য আমরা একটি ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করতে পারবো। ’ 

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল আজীবন সদস্য মো. মাহমুদুর রহমান শাওন বাংলানিউজকে বলেন, জনসাধারণের আর্থিক সহযোগিতায় বৃহত্তর চট্টগ্রামে একমাত্র ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার এই কঠিন উদ্যোগ চট্টগ্রামবাসীর স্বাস্থ্যসেবায় আশীর্বাদ। এ জন্য সরকার জমি প্রদান করায় প্রধানমন্ত্রীর প্রতি আমরা ১০ হাজার আজীবন সদস্য কৃতজ্ঞ।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
এমএম/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa