ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

সিডিএ’র এলিভেটেড এক্সপ্রেসওয়েতে গার্ডার বসছে রাতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
সিডিএ’র এলিভেটেড এক্সপ্রেসওয়েতে গার্ডার বসছে রাতে

চট্টগ্রাম: যানজট নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) মেগা প্রকল্প এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাত থেকে গার্ডার বসানো শুরু হচ্ছে।


নগরের লালখানবাজার থেকে বিমানবন্দরমুখী প্রায় ১৬ কিলোমিটার দৈর্ঘ্যের এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের পতেঙ্গা অংশে প্রথমবারের মতো ৪টি গার্ডার বসানো হবে।


প্রকল্প পরিচালক মো. মাহফুজুর রহমান বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার রাতে এলিভেটেড এক্সপ্রেসওয়ের পতেঙ্গা অংশে ৪টি ৩৫ মিটার দৈর্ঘ্যের গার্ডার বসানো হবে। দুই পিলারের মাঝে স্থাপিত এই গার্ডার দিয়েই যান চলাচল করবে।


তিনি জানান, যানজট নিরসনে মেগা এই প্রকল্পে বৃহস্পতিবারই প্রথম গার্ডার বসানো হচ্ছে। এখন থেকে পিলার নির্মাণের পাশাপাশি যেসব স্থানে পিলার নির্মাণের কাজ শেষ, সেখানে প্রতিদিন রাতে অত্যাধুনিক যন্ত্রের সাহায্যে গার্ডার বসানোর কাজ চলবে।  


২০১৭ সালের জুলাইয়ে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা ব্যয়ে লালখান বাজার থেকে বিমানবন্দরমুখী এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজের অনুমোদন দেয় একনেক।


এর প্রায় দেড় বছর পর ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


তবে নির্মাণকাজ শুরুর পর নকশা নিয়ে চট্টগ্রাম বন্দর ও সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের আপত্তি এবং কাজ শুরু করতে পুলিশের ট্রাফিক বিভাগের অনুমতি না পাওয়ায় গতি হারায় এই প্রকল্প। মার্চে করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর পুরোপুরি বন্ধ হয়ে যায় নির্মাণকাজ।


তবে করোনার পর এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ ফের শুরু হয়। এখন পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রায় ৩৫ শতাংশ কাজ শেষ হয়েছে।


এলিভেটেড এক্সপ্রেসওয়ের ১৬ কিলোমিটার পথের ৮ কিলোমিটার পথজুড়ে নির্মাণ কাজ চলছে। বাকি ৮ কিলোমিটার পথে চলতি বছরের মধ্যে কাজ শুরু করা হবে বলে সিডিএ কর্মকর্তারা জানিয়েছেন।


আরও খবর>>
** 
জটিলতা ‘কাটিয়ে’ গতি পাচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে


বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
এমআর/এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa