ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সৃজনশীলতা মানুষকে আলোড়িত আন্দোলিত করে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
সৃজনশীলতা মানুষকে আলোড়িত আন্দোলিত করে বিস্তার শিল্পোৎসবের উদ্বোধন পর্বে অতিথিরা

চট্টগ্রাম: বরেণ্য সমাজবিজ্ঞানী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন বলেছেন, শিল্পী, কবি, সাহিত্যিক, ভাস্কররা স্রষ্টা। তারা সৃজনশীলতা দিয়ে নতুন জগত সৃষ্টি করতে পারেন। তারা মানুষকে আলোড়িত আন্দোলিত করতে পারেন, এটি স্বর্গীয় অনুভূতির জগত। শিল্প-সংস্কৃতি মানুষকে পরিশুদ্ধ করে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ বড়ুয়া অনি মুক্তমঞ্চে তিন দিনব্যাপী বিস্তার শিল্পোৎসবের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পণ্ডিত নির্মলেন্দু চৌধুরী বর্ণাঢ্য এ উৎসবের উদ্বোধন করেন।

বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া ও কন্টিনেন্টাল গ্রুপের পরিচালক জেন্সি সাতওয়াত সাফিনাজ চৌধুরী।

ড. অনুপম সেন বলেন, চট্টগ্রামে শিল্প নিয়ে খুব গভীর চর্চা করার প্রয়াস বিস্তারের মধ্যে দেখতে পাই।

আমি বিস্তারের সভাপতি হলেও এ প্রতিষ্ঠানের প্রাণ আলম খোরশেদ, তিনি পেশায় স্থপতি। দু’দশক ধরে শিল্প, সাহিত্য, আলোকচিত্র, চলচ্চিত্রের সেবা করে আসছে তিনি। বিস্তারের সামনে বিরাট লক্ষ্য। বিশ্বের বড় উৎসবের মতো চট্টগ্রামে উৎসব করতে চায় বিস্তার।

তিনি বলেন, চট্টগ্রামের আর্য্য সংগীত প্রতিষ্ঠার শতবর্ষ পেরিয়েছে। অনেক কীর্তিমান সঙ্গীতজ্ঞ উপহার দিয়েছে। ১৯৫৮ সালে চট্টগ্রামে আন্তর্জাতিক সংগীত উৎসবে ওস্তাদ আলী আকবর খানসহ বড় বড় ধ্রুপদী সংগীতজ্ঞ এসেছিলেন। রাত জেগে আমি গান শুনেছিলাম। ভারতবর্ষে আলাউদ্দিন খাঁর মতো যন্ত্রসংগীত শিল্পী ছিলেন কিনা আমি জানি না। চট্টগ্রামে এ মুহূর্তে ভালো সংগীত, নৃত্য চর্চা হচ্ছে। একসময় ভাটা পড়েছিল।

বিস্তার শিল্পোৎসবে বক্তব্য দেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেনবিস্তারের ট্রাস্টি স্থপতি বিধান বড়ুয়া, মাহমুদ হোসেন মুরাদ, অনিল ব্যানার্জি, শারমিন হোসেন অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন।

স্বাগত বক্তব্য দেন বিস্তার: চিটাগাং আর্টস কমপ্লেক্সের কর্ণধার সাহিত্যিক আলম খোরশেদ।

তিনি বলেন, আমাদের স্বপ্ন বড়। একদিন বিস্তার উৎসব পৃথিবীর বড় উৎসবের কাতারে জায়গা করে নেবে। এর জন্য আমরা পৃষ্ঠপোষকতা চাই।

সাংস্কৃতিক পর্বে ছিল ফুলকির পরিবেশনায় শিশুদের ব্রতচারী নৃত্য। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কৌশিকরআহমেদের ধ্রুপদ পরিবেশনা। ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের ময়ুখ সরকার ও জয়িতা দত্তের ধ্রুপদী নৃত্য। অযান্ত্রিকের দলীয় বাচিক পরিবেশনা মূক মানুষের গান। কায়সার মোহাম্মদ ইসলামের পরিবেশনায় 'পিয়ানোয় রবীন্দ্রনাথ ও শচীন দেব বর্মণের গান'।

ব্রাজিলের রিও কার্নিভাল, কানাডার জাস্ট ফর লাফ ফেস্টিভাল, ইতালির ভ্যানিস বায়েনেল, স্কটল্যান্ডের এডিনবার্গ ফ্রিঞ্জ ফেস্টিভাল, ফ্রান্সের কান ফিল্ম ফেস্টভাল, রাশিয়ার চেকোভ ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভাল, ভারতের জয়পুর লিটারেচার ফেস্টিভাল, জার্মানির ডকুমেন্টা, বাংলাদেশের কুষ্টিয়ার লালন উৎসব, দৃক গ্যালারি ও পাঠশালার ছবিমেলাসহ বিশ্বের বড় বড় উৎসবগুলোর ছবি, ভেন্যু, প্রতিষ্ঠাকাল, ভিজিটরের সংখ্যা দিয়ে দর্শকদের আকর্ষণ বাড়ানো হয়েছে।

উৎসব উৎসর্গ করা হয়েছে শান্তনু বিশ্বাস, রফিক সিদ্দিকী, অজয় রায়, মোবারক হোসেন খান, মমতাজ উদদীন আহমদ, আমজাদ হোসেন, কালিদাস কর্মকার, মুহম্মদ খসরু, আহমেদ ইমতিয়াজ বুলবুল, সুবীর নন্দী, শাহনাজ রহমতুল্লাহ, মৃণাল সেন, গিরিশ কারনাড, অানিয়েস ভেরদা, জোনাস মেকাস, রবার্ট ফ্রাংককে।

একাডেমির শিল্পাচার্য জয়নুল আবেদিন আর্ট গ্যালারিতে চলছে দৃশ্যকল্প প্রদর্শনী 'ভাবনা থেকে প্রয়োগে'। কানাডা থেকে সেরা ১০ আলোকচিত্রীর সাগরতলের ছবি প্রদর্শিত হচ্ছে।

শুক্রবার (২০ ডিসেম্বর) বিকেল পাঁচটায় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ছাত্রীরা পরিবেশন করবেন আফগান লোকনৃত্য। এরপর উদীচী পরিবেশন করবে বিপ্লব, বিজয় ও মানবতার গান, আরিফুল ইসলাম অর্ণবের পরিচালনায় সমকালীন নৃত্যনকশা অ্যা স্ট্রাগলিং আইডেন্টিটি, তাহনুন আহমেদির পরিকল্পনায় বিস্তারের ‘রাশ ইন চট্টগ্রাম’ শীর্ষক সমকালীন নৃত্যনকশা, স্নাতা শাহরিনের পরিকল্পনায় ‘ট্রু স্টোরি’, মাইজভাণ্ডারী মরমি গোষ্ঠীর পরিবেশনায় সুফি সংগীত ও কুষ্টিয়ার শেরেবুল ও তার দলের লোকনাট্য পদ্মার নাচন।

শনিবার (২১ ডিসেম্বর) বেলা ১১টায় মূল মিলনায়তনে দেখানো হবে পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র 'ইতি তোমারই ঢাকা'। বিকেল পাঁচটায় শুরু হবে বর্ণিল সাংস্কৃতিক পর্ব।

>> বিস্তার শিল্পোৎসব শুরু বৃহস্পতিবার
>> বিশদবাঙলা থেকে বিস্তার, সৃজনশীলতার ঠিকানা

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।