bangla news

এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখবে চসিক: মেয়র নাছির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৪ ৭:৪৭:৪৮ পিএম
বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, কাউকে বাদ না দিয়ে সবাইকে অন্তর্ভুক্ত করে এগিয়ে যাওয়া হচ্ছে টেকসই উন্নয়ন তথা এসডিজির প্রধান লক্ষ্য। এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করছে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প।

শনিবার (১৪ ডিসেম্বর) এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে ইউএনডিপি’র সহযোগিতায় বাস্তবায়িত সিটি করপোরেশনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আর্থ-সামাজিক উন্নয়ন অনুদান প্রদান অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।

মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, নগরের ২৪টি ওয়ার্ডের ৪০০ সিডিসির ৫ হাজার ৮৮৪ জনকে ৪ কোটি ৮১ লাখ ৩৬ হাজার টাকা আর্থ-সামাজিক অনুদান দেয়া হয়েছে। এর মধ্যে কর্মমুখী দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণের জন্য ৮২৯ জনকে ১ কোটি ১২ লাখ ৬৫ হাজার টাকা, ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে আয় বৃদ্ধির জন্য ১ হাজার ৮৮৪ জনকে ১ কোটি ৮৫ লাখ ২৪ হাজার টাকা এবং উপকারভোগীদের সন্তানদের শিক্ষা সহায়তার জন্য শিক্ষা উপবৃত্তি হিসেবে ৩ হাজার ৩৭৪ জনকে ১ কোটি ৮৩ লাখ ৪৭ হাজার টাকা প্রদান করা হয়।

এ প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত কর্মমুখী দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ, শিক্ষা উপবৃত্তি ও পরিবারের আয় বৃদ্ধির জন্য ক্ষুদ্র ব্যবসা নগরের দরিদ্র জনগোষ্ঠির আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে ইতিবাচক ভূমিকার মাধ্যমে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে মন্তব্য করেন সিটি মেয়র।

মেয়র বলেন, এসডিজি অর্জনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে ২০৩০ সালের আগেই বাংলাদেশ তার লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবে। এ প্রকল্পের ৫টি কম্পোনেন্ট রয়েছে। এর মধ্যে আজকে ১টি কম্পোনেন্ট এর আওতায় ৫ হাজার ৮৮৪ জন পরিবারকে আর্থ-সামাজিক অনুদান দেয়া হয়েছে। অন্য কম্পোনেন্ট এর আওতায় জলবায়ু সহিষ্ণু ভৌত অবকাঠামো উন্নয়ন, দরিদ্র বসতি এলাকায় আবাসন উন্নয়ন ও নিজস্ব পুঁজি গঠনের মাধ্যমে আয়বৃদ্ধিমূলক কাজ রয়েছে।

সমাবেশে সভাপতিত্ব করেন এলআইইউপিসি’র সদস্য সচিব ও চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এলআইউপিসির প্রকল্প পরিচালক আবদুল মান্নান। বক্তব্য দেন কাউন্সিলর মো. জহুরুল আলম জসিম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর জেসমিন পারভীন জেসি, ডাচ-বাংলা ব্যাংকের আবদুল্লাহ আল মামুন ও সিডিসির সভাপতি কোহিনুর আক্তার।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
জেইউ/এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-14 19:47:48