bangla news

৩০ লাখ টাকার তুলার বদলে এলো চীনা বালু!

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২২ ৪:৪৩:৪২ পিএম
তুলার বদলে আসা বালু ওজন করছেন কাস্টম হাউসের কর্মকর্তারা

তুলার বদলে আসা বালু ওজন করছেন কাস্টম হাউসের কর্মকর্তারা

চট্টগ্রাম: চীন থেকে আমদানি করা ৩০ লাখ টাকার চালানে স্ট্যাপল ফাইবার বা তুলার বদলে এসেছে ৯১৬ ব্যাগ ভর্তি ২০ টন বালু। এটি মানি লন্ডারিং, চোরাচালান নাকি রফতানিকারক প্রতিষ্ঠানের ভুল বা প্রতারণা খতিয়ে দেখছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২২ অক্টোবর) নগরের ইপিজেড এলাকার বেসরকারি কিউএনএস ডিপোতে ৪০ ফুট লম্বা কনটেইনার খোলার পর বিষয়টি নিশ্চিত হন কাস্টম হাউসের কর্মকর্তারা।

>> ১৩ টন কাঁচা ফুচকার চালান আটক বন্দরে, মেয়াদ নেই

চট্টগ্রাম কাস্টম হাউসের উপ-কমিশনার মো. নুরউদ্দিন মিলন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. আতিক বাংলানিউজকে জানান, নগরের কোতোয়ালি থানাধীন ৮২৯ জুবিলি রোডের আনজুমান শপিং কমপ্লেক্সের মেসার্স সৈয়দ ট্রেডার্সের নামে চালানটি চীন থেকে বন্দরে আসে। চালানটি খালাসের দায়িত্বে ছিলো আগ্রাবাদ বাদামতল এলাকার সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান এসজিএস কোম্পানি। গত ১৬ অক্টোবর চালানটির বিল অব এন্ট্রি (সি-1604155) দাখিল করা হয় কাস্টম হাউসে। চালানটির বিপরীতে ৫ শতাংশ হারে শুল্ক কর পরিশোধ করা হয় ১ লাখ ৫৭ হাজার টাকা।

তিনি জানান, চালানটির শতভাগ কায়িক পরীক্ষার পর ৯১৬ ব্যাগে ২০ টন বালু পাওয়া যায়। এসব বালুর নমুনা সংগ্রহ করে ল্যাব টেস্টে পাঠানো হচ্ছে।  

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, সাধারণত মানি লন্ডারিংয়ের ঘটনা ঘটে বড় চালানে। ৩০ লাখ টাকার চালানে এ ধরনের আশঙ্কা কম। হতে পারে রফতানিকারক প্রতিষ্ঠানের ভুল বা প্রতারণা। আবার যে পণ্য এসেছে সেগুলো যদি সিলিকা বালু হয় তবে তার শুল্ক ২০ শতাংশ। এ ক্ষেত্রে মিথ্যা ঘোষণা বা শুল্কফাঁকির বিষয় সামনে চলে আসবে।        

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম বন্দর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-22 16:43:42