ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডা. নূরজাহান ভূঁইয়া অসুস্থ, দোয়া কামনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৯
ডা. নূরজাহান ভূঁইয়া অসুস্থ, দোয়া কামনা

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়া অসুস্থ। তার সুস্থতার জন্য শিক্ষার্থী, চিকিৎসক, শিক্ষকরা সবার দোয়া কামনা করেছেন।

ডা. নূরজাহান ভূঁইয়া বিভিন্ন পেশাজীবী সংগঠনের সঙ্গে জড়িত। চিকিৎসা বিষয়ে গবেষণামূলক বই লিখেছেন।

অনেক প্রবন্ধ বেরিয়েছে আন্তর্জাতিক সাময়িকীতে।

১৯৩৯ সালের ২১ ডিসেম্বর ঢাকার ধানমণ্ডিতে তার জন্ম।

ইডেন বালিকা উচ্চবিদ্যালয় এবং ইডেন মহিলা কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাসের পর ১৯৬৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে তিনি এমবিবিএস ডিগ্রি নেন। এরপর লন্ডন  থেকে এমআরসিওজি এবং এফআরসিওজি ডিগ্রি লাভ করেন। তার স্বামী শিল্পপতি মো. আমিনুজ্জমান ভূঁইয়া।

১৯৬৮ সালে ঢাকা মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেওয়ার মাধ্যমে শুরু হয় পেশাজীবন। ৭২ সালে সহযোগী অধ্যাপক, ৭৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে যোগ দেন চট্টগ্রাম মেডিকেল কলেজে।

মাঝখানে ৮৭-৮৮ সালে কিছুদিনের জন্য বদলি হয়ে শের-ই বাংলা মেডিকেল কলেজ ও ঢাকা মেডিকেল কলেজে দায়িত্ব পালন করেন।

৮৯ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গাইনি বিভাগের প্রধান হিসেবে যোগ দেন ডা. নূরজাহান ভূঁইয়া। এরপর হয়েছেন চমেক অধ্যক্ষ।

এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চিকিৎসা অনুষদের ডিন, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, চসিক মেয়রের স্বাস্থ্য উপদেষ্টা, চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি।

তার চিকিৎসাবিষয়ক বই ‘ক্লিনিক্যাল গাইড টু অবসটেটরিকস অ্যান্ড গাইনোকোলজি’ শিক্ষার্থীদের পাঠ্য।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।