ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডায়াবেটিস সারাবে ৫০ টাকার গাছ!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
ডায়াবেটিস সারাবে ৫০ টাকার গাছ! ‘গায়নূরা প্রোকাম্বেন্স’ নামের ওষধি গাছের চারা। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: সবুজ পাতার ছোট একটি গাছ। দাম মাত্র ৫০ টাকা। দোকানে নানা জাতের হরেক রকম গাছ থাকলেও এ গাছটিতেই মনোযোগ সব ক্রেতার। কেউ আগ্রহ নিয়ে দোকানিকে গাছটি সম্পর্কে নানা প্রশ্ন করছেন, কেউবা তরুণ দোকানির উত্তরে ‘সন্তুষ্ট’ হয়ে এ গাছ কিনছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেখানে বাড়ছে ক্রেতাদের ভিড়ও।

সোমবার (৩০ জুলাই) বিকেলে নগরের লালদীঘি মাঠে আয়োজিত বৃক্ষমেলা ঘুরে এমন দৃশ্যেরই দেখা মিললো মেলার একটি দোকানে।
আরও খবর>>
** 
সবুজে ছেয়ে গেছে লালদীঘি মাঠ
যেখানে দোকানি মাঈনুল হাসান ব্যস্ত সময় পার করছেন ‘ডায়াবেটিস গাছ’ নামে একটি গাছ বিক্রি করতে।

তার দাবি, এ গাছের দুটি পাতা সকালে নিয়মিত সেবনে সেরে যাবে ডায়াবেটিস রোগ। নিয়ন্ত্রণে থাকবে সুগার ও কোলেস্টেরল।

বৃক্ষমেলার বিভিন্ন স্টলে নানা রকমের চারা বিক্রি হচ্ছে।  ছবি: উজ্জ্বল ধরমাঈনুল হাসান বাংলানিউজকে বলেন, ‘গায়নূরা প্রোকাম্বেন্স’ নামের এ ওষধি গাছ ডায়াবেটিস সারাতে বিশ্বের বিভিন্ন দেশে ব্যবহৃত হচ্ছে। চীনে এন্টি ভাইরাস হিসেবেও এটির ব্যবহার আছে। ‘গায়নূরা প্রোকাম্বেন্স’ গাছটির বোটানিক্যাল নাম হলেও ইংরেজিতে একে ‘সাবুঙ্গা’ এবং চীনে এটিকে ‘জিয়ান ফেঙ উইই’ বলা হয়।

তিনি বলেন, যাদের ডায়াবেটিস, প্রেশার এবং কোলেস্টেরল আছে তারা প্রতিদিন সকালে খালি পেটে ২টি পাতা সেবন করলে এসব রোগ থেকে বাঁচা যাবে। তবে যারা ইনসুলিন ব্যবহার করেন এবং গ্যাস্ট্রিকে আক্রান্ত তাদেরকে সকালে খালি পেটে ২টি পাতা ও রাতে শোবার আগে ২টি পাতা সেবন করতে হবে।

গাছের পরিচর্যা নিয়ে তিনি বলেন, ছোট জায়গাতেই এটি রোপণ সম্ভব। ১০ ইঞ্চি টবে গোবরের সার ও মাটি মিশিয়ে এ গাছের চারা রোপণ করে প্রতিদিন দু’বার করে পানি দিলেই হয়ে যায়।  
বৃক্ষমেলার বিভিন্ন স্টলে নানা রকমের চারা বিক্রি হচ্ছে।  ছবি: উজ্জ্বল ধরচট্টগ্রাম উত্তর বন বিভাগ এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে এবং চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত এবারের বৃক্ষমেলায় সরকারি বেসরকারি ৫০টি ফলদ ও বনজ নার্সারী এবং প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

মেলার বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে, আম, জাম, কাঁঠাল, জাম্বুরা, পেয়ারা, ডালিম, লেবু, মালটাসহ বিভিন্ন ফলদ গাছের চারা ২০০ টাকা থেকে ৮০০ টাকায়, চন্দন, নিমসহ বিভিন্ন গাছের চারা ১৫০ টাকা থেকে ৬০০ টাকায় এবং ক্যাক্টাস ৩০০ থেকে ১ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

দোকানিরা জানান, মেলার প্রথম দিকে সাধারণত বিক্রি কম থাকলেও এবছর অবস্থার পরিবর্তন হয়েছে। বিকেল হলেই মেলায় ভিড় করছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। কিনছেন পছন্দের চারা। আবহাওয়া ঠিক থাকলে কয়েকদিনের মধ্যে বিক্রি আরও বাড়ার আশা তাদের।

‘সবুজে বাঁচি সবুজ বাঁচাই, নগর প্রাণ প্রকৃতি সাজাই’এ শিরোনামে রোববার (২৯ জুলাই) থেকে শুরু হওয়া ১৫ দিনব্যাপী এ বৃক্ষমেলা চলবে ১৩ আগস্ট পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।