ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সবুজে ছেয়ে গেছে লালদীঘি মাঠ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
সবুজে ছেয়ে গেছে লালদীঘি মাঠ সবুজে ছেয়ে গেছে লালদীঘি মাঠ। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: নগরের লালদীঘি মাঠে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী বৃক্ষমেলা। রোববার (২৯ জুলাই) এ মেলার উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ বলেন, এক সময় দেশের বনভূমির পরিমাণ ছিলো ৯ শতাংশেরও কম। বর্তমান সরকারের সফল নেতৃত্ব এবং বন সংরক্ষন ও নতুন বনায়নে নানামুখী উদ্যোগের কারণে দেশের বনভূমির পরিমাণ এখন প্রায় ২০ শতাংশ ছাড়িয়ে গেছে।

লালদীঘি মাঠে ১৫ দিনব্যাপী বৃক্ষমেলা মেলার উদ্বোধন করেন ড. হাছান মাহমুদ।  ছবি: উজ্জ্বল ধরতিনি বলেন, পরিবেশ সুরক্ষায় সফল নেতৃত্বের কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ উপাধি অর্জন করেছেন।

বাংলাদেশের বন রক্ষায় অংশীদারিত্ব ভিত্তিক বনায়ন কর্মসূচি এখন বনজ সম্পদের সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করছে। অংশিদারিত্ব থাকায় দেশের সাধারণ মানুষই বন পাহারা দিয়ে সুরক্ষা করছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. আবু ফয়েজ, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক ড. মো. জগলুল হোসেন, চট্টগ্রাম উত্তর বন বিভাগের কর্মকর্তা মো. বখতিয়ার নূর সিদ্দিকী, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ম. আমিনুল হক চৌধুরী।

চট্টগ্রাম উত্তর বন বিভাগ এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে এবং চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত এ মেলা চলবে ১২ আগস্ট পর্যন্ত।

‘সবুজে বাঁচি সবুজ বাঁচাই, নগর প্রাণ প্রকৃতি সাজাই’ শিরোনামে আয়োজিত এবারের বৃক্ষমেলায় সরকারি বেসরকারি ৫০টি ফলজ ও বনজ নার্সারী ও প্রতিষ্ঠান অংশ নিয়েছে।  

অংশগ্রহনকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে রয়েছে চট্টগ্রাম উত্তর ও দক্ষিন বন বিভাগ, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ, বন গবেষনা ইনস্টিটিউট, সবুজ চট্টগ্রামসহ বিভিন্ন ফলদ-বনজ বৃক্ষের নার্সারী প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।