ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডিসি হিলে সাংস্কৃতিক কার্যক্রম:নিষেধাজ্ঞা তোলার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭
ডিসি হিলে সাংস্কৃতিক কার্যক্রম:নিষেধাজ্ঞা তোলার দাবি ডিসি হিলে সাংস্কৃতিক কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার দাবি

চট্টগ্রাম: বাঙালি ঐতিহ্য ও লোকজ সংস্কৃতি চর্চার অন্যমত প্রাণকেন্দ্র চট্টগ্রাম নগরীর ডিসি হিলে সাংস্কৃতিক কার্যক্রমের ওপর দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে সাংস্কৃতিক কর্মীরা।

শনিবার (১১ নভেম্বর) বিকেলে নগরীর চেরাগী পাহাড় চত্বরে সর্বস্তরের সংস্কৃতিকর্মী ও সচেতন নাগরিক সমাজ চট্টগ্রামের উদ্যোগে অনুষ্ঠিত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সম্প্রতি ডিসি হিলে তিনটি অনুষ্ঠান ছাড়া সব ধরনের অনুষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

এ সিদ্ধান্তের প্রতিবাদে সমাবেশের ডাক দেয় চট্টগ্রামের সর্বস্তরের সংস্কৃতি কর্মীরা।

সমাবেশে বক্তারা বলেন, সরকার জঙ্গিবাদ, সন্ত্রাস ও মৌলবাদ প্রতিরোধে সারাদেশে সাংস্কৃতিক কার্যক্রম বাড়াতে বিশেষভাবে জোর দিয়েছেন।

অথচ ডিসি হিলের মতো স্থানে অনুষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

এ সিদ্ধান্ত কেবল স্বাভাবিক সাংস্কৃতিক কার্যক্রমের গতিশীলতাকে বাধাগ্রস্ত করবে না, এতে জঙ্গিবাদ, সন্ত্রাস ও মৌলবাদ মাথাচাড়া দিয়ে উঠতে সহায়ক হবে। সব ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান করার ক্ষেত্রে জেলা প্রশাসনের এ ধরনের নিষেধাজ্ঞার কারণে চট্টগ্রামের সামাজিক-সাংস্কৃতিক সংগঠক-শিল্পীদের পাশাপাশি সংশ্লিষ্টদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এ সিদ্ধান্ত ‘সুস্থ সংস্কৃতি চর্চার’ প্রতিবন্ধক ও বাঙালি ঐতিহ্যের লোক সংস্কৃতি চর্চার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।

সমাবেশে বক্তারা বলেন, ডিসি হিল চট্টগ্রামের সাংস্কৃতিক ঐতিহ্যের এটি প্রধান স্থান। এখানে প্রায় ৪ দশকেরও বেশি সময় ধরে সুস্থ ধারার সংস্কৃতি চর্চা ও বাঙালি ঐতিহ্যের নানা অনুষ্ঠান উদযাপিত হয়ে আসছে। ডিসি হিলে বাংলা নববর্ষের উৎসব ছাড়াও বই মেলা, লোক সংস্কৃতি উৎসব, নবান্ন উৎসব, বসন্ত উৎসব, বর্ষাবরণের মতো নানা উৎসব উদযাপন করা হয়। পাশাপাশি উদযাপন হয়ে আসছে বিট্রিশ বিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী মাস্টারদা সূর্যসেনের’র নেতৃত্বে সংঘটিত চট্টগ্রাম যুব বিদ্রোহ’র বার্ষিকী, শ্রমিক আন্দোলনের ঐতিহাসিক মে দিবসের বার্ষিকী।

এসব অনুষ্ঠান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার মানে হচ্ছে, সাংস্কৃতিক কর্মকা-ের টুঁটি চেপে ধরা। অতীতেও এ ধরনের ষড়যন্ত্র হয়েছিল। কিন্তু চট্টগ্রামের সংস্কৃতি কর্মীরা সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। আগামীতেও এই ষড়যন্ত্রের বিরুদ্ধে আন্দোলন গড়ে উঠবে।

শহীদ জায়া, মুক্তিযোদ্ধা বেগম মুশতারি শফির সভাপতিত্বে ও আবৃত্তিশিল্পী রাশেদ হাসানের সঞ্চালনায় মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রাম ও খেলাঘরের সভাপতি প্রফেসর ডা. একিউএম সিরাজুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডা. চন্দন দাশ, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সমন্বয়ক শরীফ চৌহান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমন্ডলীর সদস্য সুচরিত দাশ খোকন, চবি নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. কুন্তল বড়–য়া, কবি আশীষ সেন, সাংস্কৃতিক সংগঠক সুনীল ধর, উদীচী চট্টগ্রামের সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা, সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক দীপেন চৌধুরী, সঙ্গীত শিল্পী মানস পাল চৌধুরী, সঙ্গীতজ্ঞ ওস্তাদ স্বর্ণময় চক্রবর্তী, অবসর সাংস্কৃতিক গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সভাপতি মো. সঞ্জিত আলম, প্রমা আবৃত্তি সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পাল, সুচয়ন ললিতকলা কেন্দ্রের প্রধান সমন্বয়কারী তাসকিয়াতুন নূর তানিয়া, সম্মিলিত আবৃত্তি পরিষদ চট্টগ্রামের যুগ্ম সম্পাদক সেলিম রেজা সাগর, রবীন্দ্র সঙ্গীত শিল্পী সংস্থার রুবেল দাশ প্রিন্স প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১৮ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।