ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এই জায়গায় ময়লার ভাগাড় ছিল...

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এই জায়গায় ময়লার ভাগাড় ছিল... আগের চিত্র (বামে), বর্তমান চিত্র (ডানে)

চট্টগ্রাম: চকবাজার প্যারেড কর্নারের কেয়ারি ইলিশিয়াম মার্কেটের সামনে থেকে একটু বামে। চকচক করা ওই জায়গাটা বলে দিচ্ছে, সেখানে সংস্কার করা হয়েছে বেশি দিন হয়নি। অথচ কিছুদিন আগেও সেখানে ময়লা আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে থাকত।  উৎকট গন্ধে নাক চেপে আসা যাওযা করতে হতো পথচারীদের। এটি নিয়ে বাংলানিউজে সচিত্র খবরও প্রকাশিত হয়।

সেটি এখন পথচারীদের ‘প্রিয় জায়গা’। দিনে কিংবা রাতে পাশের আইল্যান্ডে বসে গল্পের রথ ছুটাতে দেখা যায় অনেককে।

 সিটি করপোরেশনের উদ্যোগে জায়গাটিতে ময়লার ভাগাড়টি উঠিয়ে দেওয়া হয়েছে। সংস্কার করে পাশে প্যারেড কর্নার ঘেষে লাগানো হয়েছে ছোট ছোট গাছও।

কাঁচাবাজার করতে যাওয়া পাশের বাসিন্দা মো.আব্দুর রহিম। তিনি বাংলানিউজকে বলেন, ‘ময়লার ভাগাড় থাকায় হাঁটাও দায় ছিল এই জায়গায়। নাক চেপে কোনো মতে যাওয়া আসা করতে হতো। এমনকি বাতাসে ছড়ানো উৎখুট গন্ধে বাসায় থাকাও অসম্ভব ছিল। সেই জায়গাটি এখন চকচকে পরিষ্কার। দেখতে ভালও লাগছে। ’

সিটি করপোরেশন সূত্রে জানায়, নগরীর প্রত্যেকটা স্কুল কলেজ, মসজিদ, মন্দির, প্যাগোডাসহ বিভিন্ন ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ময়লা আবর্জনার ভাগাড় উঠিয়ে দেওয়া হচ্ছে। সেই ধারাবাহিকতায় কেয়ারির সামনেটিও উঠিয়ে দেওয়া হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন বাংলানিউজকে বলেন, ‘কোনো স্কুল প্রতিষ্ঠানের সামনে ময়লার ভাগাড় রাখা হবে না। ইতিমধ্যে আমরা এই ভাগাড়গুলো উঠিয়ে দিচ্ছি। বাসিন্দাদেরও বলব তারা যেন যেখানে সেখানে ময়লা না ফেলে। তারা আরেকটু সচেতন হলে গ্রিন সিটি বাস্তবায়ন করা সম্ভব। ’

বাংলাদেশ সময়:১৩২৮ ঘণ্টা, ২০ অক্টোবর ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।