ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাড়ে ৪৭ লাখ শিশু ‘ভিটামিন এ’ খাবে চট্টগ্রাম বিভাগে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
সাড়ে ৪৭ লাখ শিশু ‘ভিটামিন এ’ খাবে চট্টগ্রাম বিভাগে ৫ আগস্ট জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড

চট্টগ্রাম: আগামী ৫ আগস্ট চট্টগ্রাম বিভাগের ৬ থেকে ৫৯ মাস বয়সী ৪৭ লাখ ৫৯ হাজার ৭৯৬ শিশুকে ‘ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।   

রোববার (২৩ জুলাই) সকালে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড উপলক্ষে আয়োজিত চট্টগ্রাম বিভাগীয় অবহিতকরণ ও পরিকল্পনা সভায় এ তথ্য জানান বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. এএম মজিবুল হক।

তিনি জানান, ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এবার চট্টগ্রাম জেলায় ৮৩ হাজার ৩৪৮ শিশু নীল ও ৬ লাখ ৬২ হাজার ৩৯০ শিশু লাল এবং চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকা ৭৭ হাজার ৫৯৫ শিশু নীল ও ৪ লাখ ৩৮ হাজার ৭৮৪ শিশু লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

কক্সবাজারে ৫৩ হাজার ১৬৩টি নীল, ৩ লাখ ৬৭ হাজার ১৮টি লাল, বান্দরবানে ৯ হাজার ৬০০টি নীল, ৬৮ হাজার ২৫০টি লাল, রাঙামাটিতে ৯ হাজার ৯৫৩টি নীল, ৭৫ হাজার ২৩৪টি লাল, ‍খাগড়াছড়িতে ১২ হাজার ৬৫টি নীল, ৮৪ হাজার ৮১৪টি লাল ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে।

 

এ ছাড়া ফেনীতে ২৫ হাজার ৬০০টি নীল, ২ লাখ ১৭ হাজার ১৭০টি লাল, নোয়াখালীতে ৫৩ হাজার ৯৩১টি নীল, ৪ লাখ ৬১ হাজার ৮১৫টি লাল, লক্ষ্মীপুরে ২৯ হাজার ১৪৫টি লাল, চাঁদপুরে ৩৬ হাজার ৯৬০টি নীল, ২ লাখ ৯৩ হাজার ১০০টি লাল, কুমিল্লায় ১ লাখ ৮ হাজার ১৫৯টি নীল, ৮ লাখ ২৯ হাজার ৭৮০টি লাল ও ব্রাহ্মণবাড়িয়ায় ৫৪ হাজার ২১২টি নীল, ৪ লাখ ৬২ হাজার ৮৯৮টি লাল ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

সভায় নির্ধারিত বয়সের শিশুদের ভরাপেটে টিকাদান কেন্দ্রে আনার, কান্নারত অবস্থায় জোর করে শিশুকে টিকা না খাওয়ানোর, সব ক্যাপসুল একসঙ্গে কেটে না রাখা, অভিভাবকদের হাতে ক্যাপসুল না দেওয়ার ওপর গুরুত্বারোপ করা হয়।     

সভায় স্বাগত বক্তব্য দেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক ডা. নুরুল ইসলাম, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শিশুস্বাস্থ্য বিভাগের প্রধান ডা. প্রণব কুমার চৌধুরী, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ, ডা. আবদুর রহিম প্রমুখ।

ভিটামিন এ ক্যাম্পেইনের ওপর প্রেজেন্টেশন দেন ডা. সুবোধ কুমার কুণ্ড।

ত্রিপুরা শিশুদের শরীরে ম্যাজিকের কাজ করেছিল ভিটামিন এ

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।