ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ত্রিপুরা শিশুদের শরীরে ম্যাজিকের কাজ করেছিল ভিটামিন এ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
ত্রিপুরা শিশুদের শরীরে ম্যাজিকের কাজ করেছিল ভিটামিন এ হামে আক্রান্ত ত্রিপুরা শিশুরা

চট্টগ্রাম: সীতাকুণ্ডের ত্রিপুরাপাড়ার হামে আক্রান্ত শিশুদের হাসপাতালে এনে ভিটামিন এ দেওয়ার পর ম্যাজিকের মতো কাজ করেছিল বলে মন্তব্য করেছেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।

রোববার (২৩ জুলাই) সকালে আগামী ০৫ আগস্ট জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড উপলক্ষে আয়োজিত চট্টগ্রাম বিভাগীয় অবহিতকরণ ও পরিকল্পনা সভায় তিনি এ মন্তব্য করেন।  

স্বাগত বক্তব্যে সিভিল সার্জন বলেন, সীতাকুণ্ড যেন স্বাস্থ্যখাতে সর্বশেষ ঘটনা হয়।

দেশে যেন আর কোনো এলাকা ত্রিপুরা পল্লির মতো টিকা ও ভিটামিন ক্যাম্পেইনের বাইরে না থাকে।

ত্রিপুরাপাড়ায় হাম রোগে আক্রান্ত হয় শতাধিক শিশু।

এর মধ্যে চার দিনে নয়জন শিশু মারা যায়। এসব শিশু ঝাড়ফুঁকের, কবিরাজি-টোটকা, কুসংস্কারের শিকার হয়েছিল। তারা খালের পানি কুমে (গর্ত) করে নিয়ে না ফুটিয়ে পান করত। বিনামূল্যের টিকাও দেয়নি। এমনকি কোনো রেজিস্টার্ড চিকিৎসকের কাছে বা হাসপাতালে যায়নি। এ ঘটনায় তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে উপজেলার ছয় স্বাস্থ্যকর্মীকে সন্দ্বীপের দুর্গম চরাঞ্চলে বদলি করা হয়। বিতরণ করা হয় ৩০ হাজার পানি বিশুদ্ধকরণ বড়ি ও ১০ হাজার ওরস্যালাইন। পাড়ার সুস্থ শিশুদের আনা হয় টিকার আওতায়।

সভায় প্রেজেন্টেশন দেন ডা. সুবোধ কুমার কুণ্ড। তিনি বলেন, সীতাকুণ্ডের ত্রিপুরা শিশুরা ভিটামিন এ ক্যাম্পেইনের আওতায় থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠত। ভিটামিন শুধু অন্ধত্ব নিবারণ করে না, দেহে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে।

পাঁচ বছরের ছোট শিশুরা ভিটামিন এ এর অভাবজনিত ঝুঁকিতে থাকে বেশি। হাম ও ডায়রিয়ার পর শিশুর শরীরে ভিটামিনের চাহিদা বেড়ে যায়।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. এ এম মজিবুল হকের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শিশুস্বাস্থ্য বিভাগের প্রধান ডা. প্রণব কুমার চৌধুরী, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ, ডা. আবদুর রহিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।