ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বড়দিনের সন্ধ্যায় সম্প্রীতির মন্ত্রে দীক্ষিত হওয়ার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
বড়দিনের সন্ধ্যায় সম্প্রীতির মন্ত্রে দীক্ষিত হওয়ার আহ্বান পাথরঘাটা গির্জায বড়দিনের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান। (ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিনের সন্ধ্যায় নগরীর পাথরঘাটার রাণী জপমালা গির্জায় এক হয়েছিলেন সব ধর্ম আর মতের অনুসারীরা। এসময় চট্টগ্রাম কাথলিক ধর্মপ্রদেশের বিশপ মজেস কস্তা ও চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন সবাইকে সম্প্রীতির মন্ত্রে দীক্ষিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

চট্টগ্রাম: খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিনের সন্ধ্যায় নগরীর পাথরঘাটার রাণী জপমালা গির্জায় এক হয়েছিলেন সব ধর্ম আর মতের অনুসারীরা। এসময় চট্টগ্রাম কাথলিক ধর্মপ্রদেশের বিশপ মজেস কস্তা ও চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন সবাইকে সম্প্রীতির মন্ত্রে দীক্ষিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

বিশপ মজেস কস্তা, ক্যাথিড্রাল গির্জার ফাদার টেরেন্স রড্রিক্স রোববার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় নগরীর বিশিষ্ট নাগরিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় বিশিষ্টজনদের নিয়ে কেক কাটেন বিশপ মজেস কস্তা।

শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন, ডিজিএফআই চট্টগ্রাম কমান্ডের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আদিল চৌধুরী, সিএমপি কমিশনার মো.ইকবাল বাহার ও সিডিএ চেয়ারম্যান মো.আব্দুচ ছালাম।

সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) দেবদাস ভট্টাচার্য, চট্টগ্রামের জেলা প্রশাসক মো.সামসুল আরেফিন, জাপানের অনারারি কনসাল জেনারেল নূরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.জীনবোধি ভিক্ষু, সাবেক সাংসদ মজহারুল হক শাহও বিশপকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

উপস্থিত ছিলেন সিএমপির উপ কমিশনার (দক্ষিণ) এস এম মোস্তাইন হোসেন, অতিরিক্ত উপ কমিশনার (দক্ষিণ) শাহ মো.আব্দুর রউফ, শিয়া সম্প্রদায়ের পক্ষে মওলানা আমজাদ হোসাইন, ওয়ার্ড কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, হাসান মুরাদ বিপ্লব ও ইসমাইল বালি, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, নারীনেত্রী নূরজাহান খান এবং কারিতাস চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জেমস গোমেজ।

শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে মেয়র বলেন, আমরা মানুষ, এটিই আমাদের বড় পরিচয় এবং একমাত্র পরিচয়।   আমাদের অন্য যে পরিচয় আছে সেগুলো বাস্তবতা, মুখ্য নয়।   পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ, ‍ভালবাসার মধ্য দিয়ে নিজেদের মানুষ হিসেবে গড়ে তোলাই হোক আমাদের অঙ্গীকার।

বিশপ মজেস কস্তা বলেন, চট্টগ্রামসহ সারা বাংলাদেশে সব সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্প্রীতির পরিবেশ আছে।   সেই সম্প্রীতির পরিবেশ রক্ষা করা আমাদের নৈতিক ও আধ্যাত্মিক দায়িত্ব।   সেই দায়িত্ব পালনের জন্যই আমরা প্রতিবছর বড়দিনে এই শুভেচ্ছা বিনিময়ের আয়োজন করি।  এই সম্প্রীতি আমাদের সবাইকে চলমান রাখতে হবে।

বড়দিন উপলক্ষে গির্জাকে বর্ণিল সাজে সাজানো হয়।   খ্রিস্ট ধর্মাবলম্বীদের বাইরেও অনেকে বড়দিন পালনে গির্জায় হাজির হন।

বিভিন্ন প্রতিষ্ঠান ও সম্প্রদায়ের পক্ষে প্রতিনিধিরা গিয়ে বিশপকে ফুল দিয়ে বড়দিনের শুভেচ্ছা জানান।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad