ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘শতভাগ শুদ্ধভাবে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
‘শতভাগ শুদ্ধভাবে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা হবে’ মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ডের সঙ্গে চট্টগ্রাম জেলা ও নগরের মুক্তিযোদ্ধাদের মতবিনিময়। ছবি: উজ্জ্বল ধর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান বীরবিক্রম বলেছেন, আগামী ফেব্রুয়ারি থেকে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরি করতে যাচাইবাছাই প্রক্রিয়া শুরু হবে। শতভাগ পরিশুদ্ধভাবে এ যাচাইবাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

চট্টগ্রাম: মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান বীরবিক্রম বলেছেন, আগামী ফেব্রুয়ারি থেকে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরি করতে যাচাইবাছাই প্রক্রিয়া শুরু হবে। শতভাগ পরিশুদ্ধভাবে এ যাচাইবাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

এক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এটা সঠিকভাবে করতে পারলে আপনাদের নাম ইতিহাসের স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আর বিএনপি আমলের মতো মুক্তিযোদ্ধাদের তালিকা করলে পরে একসময় আপনাদেরই ক্ষোভ নিয়ে বলতে হবে, ‘ভুয়া মুক্তিযোদ্ধার সন্তান চাকরি পাচ্ছে, আমি প্রকৃত মুক্তিযোদ্ধা হয়েও আমার সন্তান চাকরি পাচ্ছে না।

’ এজন্য সতিক্যকারের মনোভাব নিয়ে যাচাইবাছাইয়ের কাজটি করতে হবে।

শনিবার (২৪ ডিসেম্বর) চট্টগ্রাম সার্কিট হাউসে চট্টগ্রাম জেলা ও নগরের মুক্তিযোদ্ধাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিটের কমান্ডার মো. সাহাব উদ্দিন ও মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম নগর কমান্ডার মোজাফফর আহমদ উপস্থিত ছিলেন।

এছাড়া জেলা ও মহানগর কমান্ডের অন্যান্য ডেপুটি ও সহকারী কমান্ডার ও উপজেলা কমান্ডারসহ কয়েকশ মুক্তিযোদ্ধা অংশ নেন।

মুক্তিযোদ্ধাদের মনে নতুনভাবে জয় বাংলা জাগ্রত হওয়া উচিত মন্তব্য করে মেজর জেনারেল (অবঃ) হেলাল মোর্শেদ খান বলেন, এখনও সময় আছে। আমরা কি একবারের জন্যও ভালো কাজ করতে পারি না। আমরা কি একটি গ্রহণযোগ্য তালিকা তৈরির মাধ্যমে নিজেদের জেনুইন একটি কার্ড তৈরি করে ঘরে বাধাই করে রাখতে পারি না।

মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিটের কমান্ডার মো. সাহাব উদ্দিন তার বক্তব্যে বলেন, আমরা সবাই তালিকা যাচাইবাছাই করার জন্য উদগ্রীব হয়ে আছি। এর মাধ্যমে প্রকৃত মুক্তিযোদ্ধারা অর্ন্তভূক্ত হবেন, ভুয়াদের বাদ দেওয়া হবে। তাই যাচাইবাছাই প্রক্রিয়াটা স্বচ্ছ হতে হবে।

তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, প্রধানমন্ত্রীর সাক্ষর জাল করে, মুক্তিযোদ্ধা সনদ জালিয়াতি করে অনেকেই ভুয়া মুক্তিযোদ্ধাদের ভাতা পেতে সহায়তা করছে।

এই মুক্তিযোদ্ধা কমান্ডার আশংকা প্রকাশ করে বলেন, যাচাইবাছাই প্রক্রিয়া সম্পন্ন করার সময় যদি কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল থেকে নজর দেওয়া না হয়, তাহলে যাচাইবাছাই প্রক্রিয়া ৬০ শতাংশ সঠিক হবে না। আর যদি করে তাহলে ৮০ শতাংশই সঠিক হবে।

এর আগে মুক্তিযোদ্ধারা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যানের কাছে বিভিন্ন বিষয়ে জানতে চান। এ সময় তাদের কেউ কেউ যাচাইবাছাই প্রক্রিয়া সম্পন্ন করার সময় স্থানীয় এমপিদের প্রভাব বিস্তারের আশংকা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬

টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।