ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবির পরবর্তী বাজেটে চারুকলার বিষয়ে বিবেচনা 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
চবির পরবর্তী বাজেটে চারুকলার বিষয়ে বিবেচনা  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চারুকলা ইনস্টিটিউটকে ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে শততম দিনে গড়িয়েছে শিক্ষার্থীদের আন্দোলন। সেই আন্দোলন স্থগিতের আহ্বান জানিয়েছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

পাশাপাশি আগামী বাজেটে চারুকলাকে ক্যাম্পাসে স্থানান্তরের বিষয়ে বিবেচনা করা হবে বলে আশ্বাস দিয়েছেন চবি উপাচার্য।  

শনিবার (১১ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে চবি প্রক্টর কার্যালয়ে চবি সাংবাদিক সমিতির সঙ্গে মতবিনিময়কালে ভারপ্রাপ্ত প্রক্টর ড. শহীদুল ইসলাম এ কথা বলেন।

ড. শহীদুল ইসলাম বলেন, উপাচার্য মহোদয়ের পক্ষ থেকে চারুকলার বিষয়ে কিছু ম্যাসেজ দেওয়া হয়েছে। চারুকলার শিক্ষার্থীদের আন্দোলনের শুরু থেকেই বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতিবাচক ছিলো। সে লক্ষ্যে প্রথমেই একটি কমিটি গঠন করে চবি কর্তৃপক্ষ। তবে এ প্রক্রিয়াগুলো একটু দীর্ঘ হওয়ায় চাইলেও খুব অল্প সময়ের মধ্যে শেষ করা সম্ভব না। তাই আমরা সংস্কার কাজ চালু রেখেছি। সংস্কারের জন্য একমাস সময় নিয়েছি আমরা। শিক্ষার্থীদের ক্লাস চলছে অনলাইনে। উপাচার্য মহোদয় চান- শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত রেখে আমাদের সময় দিক। আগামী বাজেটে চারুকলার বিষয়টি বিবেচনা করবে চবি প্রশাসন।  

মূল ক্যাম্পাসে ফেরাসহ ২২ দফা দাবিতে ২০২২ সালের ০২ নভেম্বর আন্দোলন শুরু করে চারুকলার শিক্ষার্থীরা। ৮২ দিন আন্দোলনের পর ২৩ জানুয়ারি ক্লাসে ফিরেন তারা। ৭ দিনের আল্টিমেটাম শেষে ৩১ জানুয়ারি থেকে ফের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। গত ৯ ফেব্রুয়ারি চারুকলা আন্দোলনের শততম দিনে হামলা চালায় ছাত্রলীগ। এসময় কর্মরত সাংবাদিকদেরও হেনস্তা করে ছাত্রলীগের অনুসারীরা।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।