ঢাকা, সোমবার, ৬ চৈত্র ১৪২৯, ২০ মার্চ ২০২৩, ২৭ শাবান ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে বইমেলা শুরু বুধবার, উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
চট্টগ্রামে বইমেলা শুরু বুধবার, উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী 

চট্টগ্রাম: নগরের এমএ আজিজ স্টেডিয়ামের সিজেকেএস জিমনেশিয়াম মাঠে বুধবার (৮ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে ২১ দিনব্যাপী অমর একুশে বইমেলা।  

এবারের বইমেলায় ১৫০টি স্টল থাকবে।

এর মধ্যে সিঙ্গেল, ডাবল মিলিয়ে ঢাকার প্রকাশনা প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৬৬টি স্টল। বাকিগুলো চট্টগ্রামের প্রকাশনা সংস্থা ও বিভিন্ন প্রতিষ্ঠানের।
থাকবে চট্টগ্রাম প্রেস ক্লাব, ব্রেইল বই, অটিজমের বই, রেড ক্রিসেন্টসহ বিশেষায়িত কিছু স্টল।  

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) আয়োজিত এ মেলায় সহযোগিতা করছে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, নাগরিক সমাজ, বীর মুক্তিযোদ্ধা, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন।  

এবার বইমেলার জন্য প্রায় ৪৪ লাখ টাকা বাজেট রাখা হয়েছে উল্লেখ করে বইমেলার আহ্বায়ক ও চসিকের শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু বাংলানিউজকে বলেন, অতীতের অভিজ্ঞতার আলোকে ইতিহাস, ঐতিহ্য, দ্রোহ ও বিপ্লবের তীর্থভূমি চট্টগ্রামের সর্বসাধারণের আকাঙ্ক্ষা পূরণে সমৃদ্ধ বইমেলা আয়োজন করা হচ্ছে। আমাদের এবারের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। বুধবার বিকেল তিনটায় বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। সভাপতিত্ব করবেন মেয়র রেজাউল করিম চৌধুরী।  

তিনি জানান, সোমবার (৬ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় সিজেকেএস জিমনেশিয়াম প্রাঙ্গণের মেলা কার্যালয়ে বইমেলা কমিটির উপদেষ্টা ও কর্মকর্তাদের মতবিনিময় সভা এবং একই স্থানে বিকাল সাড়ে ৪টায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।  

সূত্র জানায়, প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা, ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা চলবে। প্রতিদিন নতুন বইয়ের মোড়ক উন্মোচন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে।  

মেলার বিভিন্ন দিন মুক্তিযুদ্ধ, রবীন্দ্র, নজরুল, লোক, মরমি, বসন্ত, তারুণ্য, চাটগাঁ, নৃগোষ্ঠী, শিশু, যুব, নারী, কবিতা, ছড়া, আবৃত্তি উৎসব, লেখক, পেশাজীবী সমাবেশ, চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, কুইজ, চিত্রাঙ্কন, সাংস্কৃতিক প্রতিযোগিতা, গুণীজন সংবর্ধনা, সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান থাকবে।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa