ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৩ ঘণ্টা জন্মনিবন্ধন আইডির নিয়ন্ত্রণ ছিল হ্যাকারের হাতে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৩
৩ ঘণ্টা জন্মনিবন্ধন আইডির নিয়ন্ত্রণ ছিল হ্যাকারের হাতে

চট্টগ্রাম: একই পাসওয়ার্ড কিন্তু কাজ করছেন দুই স্থান থেকে। একটি স্থানীয় কাউন্সিলর কার্যালয় থেকে হলেও অন্যটি হচ্ছিল অজ্ঞাত স্থান থেকে।

টের পেতে পেতে সময় পার প্রায় তিন ঘণ্টা। ততক্ষণে অবৈধভাবে হয়ে গেছে ৮৪টি জন্মনিবন্ধন।
পরে বুঝতে পেরে পাসওয়ার্ড পরিবর্তন করে আইডিটির নিয়ন্ত্রণ নেয় কাউন্সিলর কার্যালয়ের আইটি অভিজ্ঞরা।  

ঘটনাটি শনিবার (২০ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪০ নম্বর উত্তর পতেঙ্গা ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে।  

জানা গেছে, কাউন্সিলর কার্যালয়ের জন্মনিবন্ধন আইডিতে ১৫টি নিবন্ধন অনুমোদন দেওয়া হলেও অন্য পাশে নিয়ন্ত্রণে থাকা একই আইডি থেকে ৮৪টি নিবন্ধনের অনুমোদন দেওয়া হয়। জন্মনিবন্ধনের কাজ করার সময় আর্থিক লেনদেনে অস্বাভাবিকতা লক্ষ্য করলে কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা পাসওয়ার্ড পরিবর্তন করে আইডি নিয়ন্ত্রণে নেয়।  

এ বিষয়ে জানতে চসিক ৪০ নম্বর উত্তর পতেঙ্গা ওয়ার্ডের কাউন্সিলর আবদুল বারেকের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।  

পরে ওয়ার্ড কাউন্সিলরের ব্যক্তিগত সচিব মো. সাইফুদ্দীন বাংলানিউজকে জানান, সকাল ১০টা থেকে ১টার পর্যন্ত হ্যাকারদের হাতে ছিল জন্মনিবন্ধন আইডির নিয়ন্ত্রণ। আমরা বিষয়টি বুঝতে পারার পর দ্রুত আইডির নিয়ন্ত্রণ নিয়েছি। পরে বিষয়টি মেয়র, জেলা প্রশাসন ও সিএমপির সাইবার ট্রাইব্যুনাল ইউনিটকে জানিয়েছি। পাশাপাশি স্থানীয় থানায় একটি জিডিও করা হয়েছে।  

এসময় তিনি আরও জানান, যেহেতু পুরো সার্ভারটি জেলা প্রশাসনের নিয়ন্ত্রণাধীন। তাই অবৈধভাবে নেওয়া ৮৪টি জন্মনিবন্ধন বাতিলের ব্যাপারে জেলা প্রশাসনের সঙ্গে আলাপ-আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৩
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।