ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘ফেক ফিল্ডিংয়ের’ পর এবার ৫ বলের ওভার!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২২
‘ফেক ফিল্ডিংয়ের’ পর এবার ৫ বলের ওভার!

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভুল আম্পায়ারিং নিয়ে তুমুল সমালোচনা চলছে। বিশেষ করে বাংলাদেশ-ভারত ম্যাচে বিরাট কোহলির 'ফেক ফিল্ডিং' ইস্যুতে সরগরম ক্রিকেটবিশ্ব।

আর এবার অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচে আম্পায়ারদের ভুলে পাঁচ বলেই ওভারের মতো বিস্ময়কর ঘটনাও দেখা গেল।

আজ শুক্রবার অ্যাডিলেডে সুপার টুয়েলভের ম্যাচে আম্পায়ার ছিলেন পাকিস্তানের আলিম দার ও জিম্বাবুয়ের ল্যাংটন রুসেরে। ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবি। চতুর্থ ওভারে বল করতে আসেন আফগান পেসার নাভিন উল হক।  

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট 'ক্রিকইনফো' ও 'ক্রিকবাজ'-এর ধারা বিবরণী অনুযায়ী, ওই ওভারটি শেষ হয় পাঁচ বলেই। প্রথম দুই বলে আসে ১ রান। তৃতীয় বলেই বাউন্ডারি হাঁকান অজি অলরাউন্ডার মিচেল মার্শ। চতুর্থ বলে মিস ফিল্ডিংয়ের কারণে তিন রান পায় অস্ট্রেলিয়া। পঞ্চম বলটি হয় ডট। কিন্তু সেখানেই ওভার সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা।  

পাঁচ বলের ওই ওভার নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে সমালোচনার ঝড় বইছে। কেউ কেউ আম্পায়ারদের এমন ভুলের ব্যাপারে আইসিসির প্রতি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছেন, কেউবা আবার খুঁজে পাচ্ছেন 'ষড়যন্ত্র'। যদিও অস্ট্রেলিয়া ঠিকই চার রানে জিতে নিয়েছে ম্যাচটি। কিন্তু তাদের নেট রানরেট এখনও ইংল্যান্ডের চেয়ে অনেক কম। ফলে ইংল্যান্ড পরের ম্যাচ জিতলেই স্বাগতিকদের বিদায়ঘণ্টা বেজে যাবে।  

এদিকে বাংলাদেশি সমর্থকরা আম্পায়ারদের ভুল নিয়ে বেশিই সরব। কারণ গত ম্যাচে ভারতের কাছে পাঁচ রানের ব্যবধানে হারতে হয়েছে বাংলাদেশকে। অথচ এই ব্যবধানটুকু নাও থাকতে পারতো। লিটন দাস ও নাজমুল হোসেন শান্তর ব্যাটিংয়ের সময় ‘ফেক ফিল্ডিং’ এর ভান করেছিলেন ভারতের বিরাট কোহলি। এ নিয়ে অভিযোগ জানালেও নিয়ম অনুযায়ী পাঁচ রান দেওয়া হয়নি বাংলাদেশকে।  

অক্ষর প্যাটেলের করা ইনিংসের সপ্তম ওভারের দ্বিতীয় ডেলিভারিতে ঘটে ওই ঘটনা। সীমানা থেকে আর্শদিপ সিংয়ের থ্রোয়ে বিরাট কোহলিকে দেখা গেছে থ্রো করার ভান করার। ভিডিও অনুযায়ী সেটি ছিল স্পষ্টই ‘ফেক ফিল্ডিং’। নিয়মমতো বাংলাদেশকে পাঁচ রান দেওয়ার সঙ্গে বলটি ডেড হওয়ার কথা ছিল। কিন্তু আম্পায়াররা জানিয়েছেন, তারা দেখেননি।

২০১৭ সালে তৈরি করা নিয়ম অনুযায়ী, ‘কোনো ফিল্ডার তার কথা বা কাজ দিয়ে ইচ্ছাকৃতভাবে ব্যাটসম্যানের মনোযোগ ভিন্নমুখী করলে বা বিভ্রান্ত করার চেষ্টা কিংবা বাধার সৃষ্টি করলে, তা অন্যায্য হবে। ’ 

এক্ষেত্রে অবশ্য চূড়ান্ত সিদ্ধান্তের ক্ষমতা আম্পায়ারদের হাতেই।  

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।