ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

‘রান করলে ব্র্যাডম্যান, না করলে মনে হয় গর্তে ঢুকে যাই’

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মে ১৮, ২০২২
‘রান করলে ব্র্যাডম্যান, না করলে মনে হয় গর্তে ঢুকে যাই’ ছবি : উজ্জ্বল ধর

প্রায় ১৮ ইনিংসের পর টেস্টে সেঞ্চুরি পেয়েছেন মুশফিকুর রহিম। এর আগে গেল কয়েক মাসে বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বেশি সমালোচনার স্বীকার বোধ হয় হয়েছেন তিনিই।

সেঞ্চুরি করে সংবাদ সম্মেলনে আসা মুশফিকের কণ্ঠেও মিলল তার ঝাঁজ। বাংলাদেশের মানুষের সমালোচনাকে কাঠগড়ায় তুলেছেন এই ব্যাটার।  

শ্রীলঙ্কার বিপক্ষে ২৮২ বলে ১০৫ রানের ইনিংস খেলেন মুশফিক। এই পথে দেশের হয়ে প্রথম ব্যাটার হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। সংবাদ সম্মেলনে এসে সমালোচনা নিয়ে আক্ষেপই করেন উইকেটরক্ষক ব্যাটার। ক্রিকেট সংস্কৃতির জন্যও যে এটা ভালো নয়, মনে করিয়ে দেন তিনি।

মুশফিক বলেছেন, ‘যেটা বললেন মাঝে মাঝে একটু হলেও...স্বাভাবিকভাবেই যেকোনো খেলোয়াড়ের জন্যই এটা কাম্য না। একটা দিন আপনি সেঞ্চুরি করেন, তখন একমাত্র বাংলাদেশেই দেখেছি ব্র্যাডম্যানের চেয়ে বড় প্লেয়ার হয়ে যাই। আবার দুইটা দিন রান না করলে তখন মনে হয় গর্ত কই গর্ততে ঢুকে যাই। আমার মনে হয় এটা একমাত্র আমাদের বাংলাদেশে হয়।  

‘জানি না এটা কাদের সমস্যা। যারা এটা বলে থাকেন, তারা যদি বাংলাদেশ ক্রিকেটকে সমর্থন দিয়ে থাকেন, আরেকটু ভালোভাবে পরিণত হতে পারেন, তাহলে খেলোয়াড়দের জন্য আরও ভালো। ’ 

এমন সমালোচনা দলের তরুণদের জন্য খারাপ বলেই মনে করেন মুশফিক। তিনি লিখেছেন, ‘আমরা সিনিয়র খেলোয়াড়রা হয়তো আর বেশিদিন খেলবো না, কিন্তু এটা তো সংস্কৃতির ভেতর দিয়ে যায়। আমি মনে করি জুনিয়রদের যদি আরেকটু সমর্থন দেওয়া হয় তাহলে তারা মোটিভেট ও ইন্সপায়ার হতে পারবে। কারণ অন দ্য ফিল্ড আমাদের এত কিছু করতে হয়, এখন অফ দ্য ফিল্ডে যদি এত মনোযোগ দিতে হয়, তাহলে তো কঠিন হয়ে যায় অন্য দ্য ফিল্ডে মন দেওয়া। ’

মুশফিকের সেঞ্চুরির পর ইনস্টাগ্রামে একটি পোস্ট করেন তার স্ত্রী জান্নাতুল কিফায়াত মন্ডি। যাতে ইঙ্গিত পাওয়া যায় মুশফিকের বিদায়ের। এ নিয়ে সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমি তো দেখিনি আসলে কী লিখেছে। এখন দেখলে এরপর বলতে পারবো কী বলতে পারবো বা কেন লিখেছে। ’

বাংলাদেশ সময় : ১৯৩৪, মে ১৮, ২০২২
এমএইচবি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa