ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৬ নভেম্বর ২০২২, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

জাদেজার রেকর্ডে লঙ্কানদের ইনিংস ব্যবধানে হারাল ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
জাদেজার রেকর্ডে লঙ্কানদের ইনিংস ব্যবধানে হারাল ভারত

১৭৫ রান, ৫ উইকেট ও ৪ উইকেট। মোহালি টেস্টে ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা যেন একাই খেলেছেন।

আর এতেই দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির তৃতীয় দিনেই শ্রীলঙ্কাকে এক ইনিংস ও ২২২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে এগিয়ে গেল ভারত। সেইসঙ্গে বিশ্ব টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫০ বছর পর দারুণ এক রেকর্ডে পা রাখলেন জাদেজা। কোনো এক টেস্টে দেড়শ ছাড়ানো ইনিংস ও ইনিংসে ৫ উইকেট নেওয়া ইতিহাসের ষষ্ঠ ক্রিকেটার তিনি।

এর আগে সবশেষ এই কীর্তি গড়েছিলেন পাকিস্তানের মুশতাক মুহাম্মদ। ১৯৭৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ডানেডিনে প্রথম ইনিংসে ২০১ রান করেছিলেন তিনি। পরে ম্যাচের শেষ ইনিংসে লেগ স্পিনে ৪৯ রান দিয়ে নেন ৫ উইকেট। পাশাপাশি সাত নম্বরে নেমে বা এর নিচে ব্যাটিং করে এত বড় ইনিংস নেই ভারতের আর কারো।

ভারত টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ৫৭৪ রানে ইনিংস ঘোষণা করে। জবাবে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ১৭৪ রান করে গুটিয়ে গেলে তাদের ফলোঅনে পড়তে হয়। তবে দ্বিতীয় ইনিংসে ১৭৮ রান করায় বড় ব্যবধানেই হার নিয়ে মাঠ ছাড়তে হয় সফরকারীদের।

লঙ্কানরা দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১০৮ রানে শেষ করে। তবে তৃতীয় দিনের শুরু থেকেই জাদেজা তাণ্ডবে ১৭৪ রানে গুটিয়ে যায় দলটি। চরিথ আশালাঙ্কা (২৯) ছাড়া কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

বাঁহাতি স্পিনার জাদেজা ১৩ ওভারে ৪ মেডেন ও ৪১ রানের বিনিময়ে ৫টি উইকেট তুলে নেন। এটি তার টেস্ট ক্যারিয়ারের দশম ৫ উইকেট দখল।

ফলোঅনে ব্যাট করতে নেমে ফের ব্যর্থ হয় শ্রীলঙ্কা। এবার জাদেজার সঙ্গে ঘূর্ণির প্রদর্শন করেন আরেক সিনিয়র স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দুজন মিলে ৪ উইকেট করে ভাগাভাগি করেন। লঙ্কানদের হয়ে নিরোশান ডিকভেলা সর্বোচ্চ ৫১ রান করেন।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa