ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

শীর্ষে তো উঠা হলো, চ্যালেঞ্জ ধরে রাখা

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
শীর্ষে তো উঠা হলো, চ্যালেঞ্জ ধরে রাখা

চট্টগ্রাম: তপ্ত সূর্যটা হেলে পড়েছে পশ্চিম আকাশে। কমতে শুরু করেছে আলোও।

তখনও নিভু নিভু করে জ্বলছিল আফগানদের ইনিংস। একটু পরেই ডুবলো সূর্যটা। সঙ্গে যেন ডুবল আফগানরাও। তাতেই বাংলাদেশ পেল দারুণ এক জয়।

সিরিজের সঙ্গে নিশ্চিত হলো বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকার শীর্ষস্থানও। আগের ১৩ ম্যাচের ৯টিতে জয় ছিল টিম বাংলাদেশের। পয়েন্ট টেবিলে অবস্থান দুইয়ে। এ জয়ে বাংলাদেশের পয়েন্ট সংখ্যা এখন ১০০।

২০২০ সালের জুলাইয়ে ক্রিকেটের এই নতুন রীতি চালু করে আইসিসি। ২০২৩ সালে মার্চ পর্যন্ত চলা বিভিন্ন সিরিজ ও একদিনের আন্তর্জাতিক ম্যাচে জয়ী তালিকার শীর্ষ ৯ দল খেলবে পরবর্তী বিশ্বকাপে।

তালিকার শীর্ষে উঠার পথটা মোটেও সহজ ছিল না বাংলাদেশের। গত বছরের জানুয়ারিতে উইন্ডিজের বিপক্ষে সিরিজে জয় পেলেও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা তিন ম্যাচে হারে পিছিয়ে পড়ে টিম বাংলাদেশ। তবে সেই হতাশা ভুলে ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ২-১ হারিয়ে সিরিজ জয় করে। পরের গল্পটা আরও সুখকর। জিম্বাবুয়েকে তাদের মাটিতে ৩-০ তে হারানোর পর এবার আফগানদের প্রথম দুই ম্যাচেই উড়িয়ে দেওয়া।

সুপার লিগের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ইংল্যান্ড। ১৫টি ম্যাচের ৯টিতে জয় তাদের। আর তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। ১২ ম্যাচের ৮টিতে জয় রয়েছে তাদের। বিশ্ব ক্রিকেটের আরও ৪ ফেভারিট অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড রয়েছে এ তালিকায়। তাদের অবস্থান ৭, ৯, ১০ এবং ১২ নম্বরে। তবে মাত্র ৯ ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া, সমান সংখ্যক ম্যাচ খেলেছে পাকিস্তানও। এক ম্যাচ বেশি খেলে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৩৯। তালিকার ১২ নম্বরে থাকা নিউজিল্যান্ড ৩ ম্যাচ খেলে পয়েন্ট ৩০ ।

শীর্ষে তো উঠা হলো। শেষ পর্যন্ত কি খেলতে হবে বাছাইপর্ব? তা জানতে অপেক্ষা করতে হবে আরও এক বছর। তুলনামূলক দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে ভালো ফল করলেও এখন দেখার বিষয় তামিম-সাকিবেরা দক্ষিণ আফ্রিকায় পরীক্ষাটা কেমন দেয়।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
এমআর/টিসি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।