ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

নারী বিশ্বকাপে ৯ খেলোয়াড় নিয়েও খেলা যাবে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
নারী বিশ্বকাপে ৯ খেলোয়াড় নিয়েও খেলা যাবে

করোনা ভাইরাস পরিস্থিতি মাথায় রেখে নারী ওয়ানডে বিশ্বকাপের জন্য নতুন নিয়ম চালু করেছে আইসিসি। আগামী মাস থেকে নিউজিল্যান্ডে শুরু হতে যাওয়া এই বৈশ্বিক আসরে প্রতি দল ৯ জন খেলোয়াড় নিয়েও খেলতে পারবে।

আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য বৃহস্পতিবার নতুন প্লেয়িং কন্ডিশন ঘোষণা করেছে আইসিসি। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি জানিয়েছে, কোনো স্কোয়াডে করোনা ভাইরাসে আক্রান্ত খেলোয়াড় থাকলে ৯ জন খেলোয়াড় মাঠে নামাতে পারবে তারা।  বাকি দুজন মাঠে নেমে ফিল্ডিং করতে পারবে, ব্যাটিং বা বোলিং করতে পারবে না।

আইসিসির হেড অব ইভেন্টস ক্রিস টেটলি জানিয়েছেন, করোনার কারণে যদি কোনো দলের খেলোয়াড় সংকট দেখা দেয়, তাহলে বদলি ফিল্ডার হিসেবে ম্যানেজমেন্ট এবং কোচিং স্টাফের দুইজন মাঠে নামতে পারবেন। টেটলি বলেন, ‘যদি দরকার পড়ে, আমরা এই পরিবেশে প্রতি দলকে নয়জন ক্রিকেটার নিয়েই খেলার অনুমতি দেবো। যদি কোনো দল ম্যানেজমেন্ট থেকে নারী বদলি খেলোয়াড় নামাতে চায় তবে ম্যাচটি চালানোর জন্য ব্যাটিং বা বোলিং করবে না এমন দুজনকে বদলি খেলতে দেব আমরা। ’

টেটলি আরও বলেন, ‘সবার আগে আমরা স্কোয়াডের আকার বড় করার ব্যাপারে বলেছি। আগের মতো ১৫ জনের দল থাকলেও আমরা বাড়তি হিসেবে ট্র্যাভেলিং রিজার্ভে কয়েকজনকে রাখার অনুমোদন দিয়েছি। কোভিডের কারণে কোনো খেলোয়াড় বাদ পড়লে তার জায়গায় যেন অন্য আরেকজন মাঠে নামতে পারে। '

আগামী ৪ মার্চ থেকে নিউজিল্যান্ডে শুরু হচ্ছে নারীদের ওয়ানডে বিশ্বকাপ। মাউন্ট মুঙ্গানুইতে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ড খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।