ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

মুনিম-সাকিব-ব্র্যাভো 'ঝড়' ও গেইলের 'অলস' ফিফটি; বরিশালের রানপাহাড় 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
মুনিম-সাকিব-ব্র্যাভো 'ঝড়' ও গেইলের 'অলস' ফিফটি; বরিশালের রানপাহাড়  ছবি: মাহমুদ হোসেন

বিপিএলে প্রথমবারের মতো ফিফটির দেখা পেলেন মুনিম শাহরিয়ার। ফরচুন বরিশালের এই তরুণ ওপেনার ব্যাট হাতে রীতিমত ঝড় তুলেছেন।

চারে নেমে সাকিব আল হাসানও কম যাননি। এই বাঁহাতিও আগ্রাসী ব্যাটিংয়ের পসরা সাজিয়ে বসেছেন। শেষদিকে ঝড় তুলেছেন ডোয়াইন ব্র্যাভোও।  অন্যদিকে কিছুটা নিষ্প্রভ থেকেও দীর্ঘ বিরতি শেষে ফিফটির দেখা পেলেন ক্রিস গেইল। আর তাতে ভর করে বরিশাল পেল বিশাল সংগ্রহ।

বিপিএলের ২৪তম ম্যাচে আজ মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিং বেছে নেয় সিলেট সানরাইজার্স। তাদের আমন্ত্রণে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ১৯৯ রান সংগ্রহ করে বরিশাল।  

ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু পায় বরিশাল। দুই ওপেনার মিলে ৭২ রানের জুটি গড়েন। ৬.৪ ওভার স্থায়ী এই জুটিতে শক্ত ভিত পায় দলটি। তবে এই রান তোলার পেছনে বড় ভূমিকা কিন্তু গেইলের নয়, তরুণ ওপেনার মুনিমের। এই ডানহাতি ব্যাটার শুরু থেকে আক্রমণাত্মক শটের পসরা সাজিয়ে বসেন। মাত্র ২৬ বলে বিপিএলে নিজের প্রথম ও সবমিলিয়ে তৃতীয় ফিফটির দেখা পান তিনি। দেশিদের মধ্যে এবারের আসরে দ্রুততম হাফ-সেঞ্চুরি এটি।

তবে এর ১ বল পরেই সোহাগ গাজীর বলে মোসাদ্দেক হোসেনের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন মুনিম। মাত্র ২৮ বল মোকাবিলা করে ৬ চার ও ৩ ছক্কায় মুনিমের সংগ্রহ ৫১ রান। অন্যপ্রান্তে গেইল তখন ১১ বলে মাত্র ১৪ রানে ব্যাট করছিলেন। এরপর নুরুল হাসান সোহান তিনে নেমে মাত্র ২ রান করেই নাজমুল ইসলামের শিকার হন। চারে নেমে সাকিব আল হাসান প্রথম দুই ওভার দেখেশুনে খেললেও তৃতীয় ওভারে সোহাগ গাজীর বলে ২ ছক্কা ও ১ চার হাঁকান। ওই ওভারে আসে ১৯ রান। মোসাদ্দেকের করা পরের ওভারেও সাকিব এক ছক্কা ও ১ বাউন্ডারি হাঁকান।  

দারুণ খেলতে থাকা সাকিব ১৩তম ওভারে আলাউদ্দিন বাবুর বলে ছক্কা হাঁকানোর পরের বলেই লং অনে ক্যাচ তুলে দেন। বরিশাল অধিনায়ক মাত্র ১৯ বলের মোকাবিলায় ২ চার ও ৪ ছক্কায় ৩৮ রান করেন। এরপর তৌহিদ হৃদয় মুখোমুখি হওয়া দ্বিতীয় বলেই ছক্কা হাঁকান। ১৬তম ওভারে সিরাজ আহমেদের বলে দুই ছক্কা হাঁকিয়ে 'ঘুম' ভাঙে গেইলের। কিন্তু পরের ওভারেই হৃদয় (১০) বিদায় নেন। ফলে ভেঙে যায় সম্ভাব্য ভালো জুটি।

হৃদয় বিদায় নেওয়ার পর কিছুটা গুঁটিয়ে যান গেইল। কিন্তু তার স্বদেশী ডোয়াইন ব্র্যাভো ১৯তম ওভারে দুই ছক্কা হাঁকান। এর মাঝেই ৪৩ বলে ফিফটির দেখা পান গেইল। সবমিলিয়ে ২৮ ইনিংস পর ফিফটির দেখা পেলেন 'ইউনিভার্স বস'। সর্বশেষ ২০২১ সালের জুলাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬৭ রান করেছিলেন তিনি। এবারের ফিফটি তার ক্যারিয়ারের ৮৮তম।  

ব্র্যাভোর দুই ছক্কায় ১৯তম ওভারে আসে ১৫ রান। এরপর শেষ ওভারেও ফের ব্র্যাভো ঝড়। সিরাজের করা ওই ওভারের চতুর্থ দুই ছক্কা ও ১ চার হাঁকিয়ে দলকে দুইশ ছুঁইছুঁই সংগ্রহে নিয়ে যান ব্র্যাভো। শেষ পর্যন্ত ১৩ বলে ১ চার ও ৪ ছক্কায় ৩৪ রানে ব্র্যাভো এবং ৪৫ বলে ৪ চার ও ২ ছক্কায় ৫২ রানে তার স্বদেশী গেইল অপরাজিত থেকে মাঠ ছাড়েন।  

বল হাতে সিলেটের সোহাগ গাজী, স্বাধীন, আলাউদ্দিন বাবু এবং নাজমুল ১টি করে উইকেট তুলে নিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।