ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

মাঠে প্রকাশ্যে ধূমপান করায় শেহজাদকে বিসিবির তিরস্কার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
মাঠে প্রকাশ্যে ধূমপান করায় শেহজাদকে বিসিবির তিরস্কার মাঠে ধূমপান করছেন শেহজাদ/ছবি: শোয়েব মিথুন

বিপিএলে গতকাল শুক্রবার বৃষ্টি বাগড়ায় দুটি ম্যাচই পণ্ড হয়েছে। তবে সেসব ছাপিয়ে বড় খবরের জন্ম দিলেন মোহাম্মদ শেহজাদ।

মাঠের ভেতর প্রকাশ্যে ধূমপান করছিলেন মিনিস্টার গ্রুপ ঢাকার এই আফগান উইকেটকিপার-ব্যাটার। তার সেই ধূমপানের ছবি দ্রুত ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগের মাধ্যমে।  

শেহজাদের ধূমপান-কাণ্ডের খবর পৌঁছে যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পর্যন্ত। এমন ঘটনায় দ্রুত পদক্ষেপ নিয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। তবে শেহজাদকে বড় কোনো শাস্তি পেতে হয়নি।  

গতকাল রাত পৌনে ১১টায় এক বিবৃতিতে বিসিবি জানিয়েছে, মাঠে প্রকাশ্যে ধূমপান করে শেহজাদ বিসিবির লেভেল-১ কোড অব কনডাক্ট ভঙ্গ করেছেন। মাঠে ধূমপান করা আর্টিকেল ২.২০ এর লংঘন। যা খেলাটির স্পিরিট নষ্ট করেছে।  

শেহজাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনেন দুই ফিল্ড আম্পায়ার তানভীর আহমেদ, মাহফুজুর রহমান, থার্ড আম্পায়ার গাজী সোহেল এবং ফোর্থ আম্পায়ার মোজাহিদ স্বপন। ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের কাছে শেহজাদ নিজের অপরাধ স্বীকার করায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

ঘটনা শুক্রবার সন্ধ্যার। বৃষ্টি থেমে যাওয়ায় মিনিস্টার গ্রুপ ঢাকা বনাম কুমিল্লা ভিক্টোরিয়ান্স ম্যাচ আয়োজনের লক্ষ্যে মাঠ শুকানোর কাজ চলছিল। দুই দলের ক্রিকেটাররা মাঠে নেমে যান। তখনই মাঠের একপ্রান্তে দেখা যায় মোহাম্মদ শেহজাদ সতীর্থদের সঙ্গে কথা বলছেন এবং ধূমপান করছেন। বিষয়টি ধরা পড়ার পর মাঠের একপ্রান্তে থাকা ফটোগ্রাফাররা ঢাকার কোচ মিজানুর রহমান বাবুলের দৃষ্টি আকর্ষণ করেন। এরপর বাবুল গিয়ে সতর্ক করেন শেহজাদকে। তখন শেহজাদ ধূমপান বন্ধ করেন।

ক্রিকেট মাঠে সব ধরনের ধুমপান সম্পূর্ণ নিষিদ্ধ। শেহজাদ যে অপরাধ করেছেন, লেভেল-১ এর এমন অপরাধের সর্বনিম্ন শাস্তি তিরস্কার। আর সর্বোচ্চ শাস্তি হলো ম্যাচ ফি'র ৫০ শতাংশ জরিমানা এবং একটি বা দুটি ডিমেরিট পয়েন্ট। শেহজাদ এক্ষেত্রে তিরস্কৃত হওয়ার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।