ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

‘চ্যালেঞ্জ নিতে পেরেছি বলেই অধিনায়ক হয়েছি’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
‘চ্যালেঞ্জ নিতে পেরেছি বলেই অধিনায়ক হয়েছি’ ম্যাচ শেষে মুমিনুল। ছবি: শোয়েব মিথুন

বাংলাদেশের ১১তম টেস্ট অধিনায়ক হিসেবে নেতৃত্ব দিচ্ছেন মুমিনুল হক। তার অধিনায়কত্বে বাংলাদেশ খেলেছেও ১১টি টেস্ট।

তবে দুঃজনক ব্যাপার এই ১১ টেস্টের মধ্যে তিনি জয় পেয়েছেন মাত্র দুটিতে। হেরেছেন ৮টিতে, আর ড্র হয়েছে একটি।

মুমিনুলের নেতৃত্বে দুটি জয় আবার এসেছে খর্বশক্তির জিম্বাবুয়ের বিপক্ষে। ফলে বলাই যায় তার অধিনায়কত্বে টাইগাররা বড় ধরনের ব্যর্থতার মধ্যদিয়েই যাচ্ছে।

বাংলাদেশ ক্রিকেট দল সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে ২-০তে হোয়াইটওয়াশ হয়েছে। চট্টগ্রামে প্রথমে টেস্টে কিছুটা প্রতিদ্বন্দ্বিতা করলেও মিরপুর শেরে বাংলায় দ্বিতীয় টেস্ট ছিল পুরোটাই ব্যর্থতায় মোড়ানো। প্রায় আড়াই দিনে গড়ানো এই টেস্টে বাংলাদেশ এক ইনিংস ও ৮ রানে হেরেছে।

বুধবার (০৮ ডিসেম্বর) দ্বিতীয় টেস্টের পঞ্চম দিন শেষে সংবাদ সম্মেলনে আসেন মুমিনুল। এসময় তার কাছে জানতে চাওয়া হয় দলের এমন ব্যর্থতা তাকে কেমন যন্ত্রণা দেয়। পাশাপাশি নেতৃত্ব দেওয়াটা কঠিন কিনা। জবাবে মুমিনুল এটাকে কঠিন না বলে চ্যালেঞ্জিং হিসেবে দেখছেন।

মুমিনুল বলেন, ‘কঠিন না, চ্যালেঞ্জিং। আমি এই চ্যালেঞ্জটা নিতে পেরেছি বলেই এই সিটে বসে আপনাদের সঙ্গে কথা বলতে পারছি। এটা সবাই নিতে পারে না। এটা আমার মনে হয় এক ধরনের প্র্যাকটিক্যাল এক্সপেরিয়েন্স। আর দল যখন এরকম অবস্থার মধ্যে দিয়ে যায় তখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো এটা আপনি কিভাবে দেখেন। আমি এখনও আশা রাখি এটা চ্যালেঞ্জিং এবং সামনেও চ্যালেঞ্জ অপেক্ষা করছে। আমি এটাকে ইতিবাচক হিসেবে নিচ্ছি, আর চাপ পেয়ে বসেনি। ভালো জিনিস নিয়ে সামনে এগোতে হবে। ’

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa