ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পাল্টা আক্রমণে লাকমলের আলো কেড়ে নিলেন কর্নওয়েল

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
পাল্টা আক্রমণে লাকমলের আলো কেড়ে নিলেন কর্নওয়েল ছক্কা হাঁকানোর পথে কর্নওয়েলের শট

বল হাতে রাহকিম কর্নওয়েলের প্রতিভা আগেই দেখেছে ক্রিকেট বিশ্ব। প্রয়োজনে ব্যাট হাতেও যে জ্বলে ওঠতে পারেন ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার তার প্রমাণ দিলেন শ্রীলঙ্কান বোলারদের বিপক্ষে।

 

অবশ্য বোলিংয়ের পাশাপাশি কর্নওয়েল তার ব্যাটটাও যে সমানতালে চালান, সেই খবর পুরনো নয়। প্রথম শ্রেণি ও লিস্ট-এ’র ম্যাচে সেই দৃশ্যের অনেকবার পুনরাবৃত্তি ঘটেছে অতীতে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সতীর্থদের দুর্দান্ত ব্যাটিংয়ের কারণে নিজের ব্যাটিং প্রতিভা একটু আড়ালেই পড়ে গিয়েছিল শারীরিকভাবে ওজনদার এই তারকার।

কিন্তু যখন সময় ও সুযোগ পেলেন, তখনই হাসলো কর্নওয়েলের ব্যাট। তাও এমন এক মুহূর্তে, যখন সুরঙ্গা লাকমলের তোপ সামলানোটা কঠিন হয়ে পড়েছিল ক্যারিবিয়ানদের। কর্নওয়েল ২২ গজে ব্যাট হাতে দাঁড়ালেন সপ্তম উইকেট হিসেবে আলঝেরি জোসেফ শূন্যহাতে ফেরার পর। তখন পর্যন্ত উইন্ডিজের এগিয়ে মাত্র ২ রানে।  

সেখান থেকে উইকেটরক্ষক জশুয়া ডি সিলভার সঙ্গে অষ্টম উইকেটে দলের সর্বোচ্চ ৯০ (১৪৩ বলে) রানের জুটি গড়লেন কর্নওয়েল। সেই সঙ্গে তুলে নিলেন টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি। আর দ্বিতীয়দিন শেষে ৯৯ রানে এগিয়ে থেকে স্বস্তিতে মাঠ ছাড়লো উইন্ডিজ। যার পুরো কৃতিত্ব কর্নওয়েলের।  

ডি সিলভা ১২৪ বলে ৫ চারে মাটি কামড়ানো ৪৬ রানের ইনিংস খেললেও কর্নওয়েল ছিলেন পুরোই বিপরীত। লঙ্কান বোলারদের আত্মবিশ্বাসে চিড় ধরাতে পাল্টা আক্রমণ করেছেন তিনি। ফিফটির দেখাও পেয়ে যান দ্রুত সময়ে। ৭৯ বলে ৯ চার ও ২ ছয়ে ৬০ রান নিয়ে তৃতীয়দিন শুরু করবেন কর্নওয়েল। তাকে সঙ্গ দেবেন কেমার রোচ (৪)।  

তার আগ পর্যন্ত দুর্দান্ত বোলিংয়ে স্বাগতিক ব্যাটসম্যানদের ওপর ছড়ি ঘুরিয়েছেন লাকমল। ২৪ ওভারে ৯ মেডেন ও ৪৫ রান দিয়ে দিয়েছেন ৫ উইকেট। দিনের শুরুতে ওপেনার-অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েটকে (৩) দিয়ে শিকার যাত্রা শুরু তার। এরপর কাইল মায়ার্সের (৪৫) ফিফটি কেড়ে নেওয়ার পর জার্মেইন ব্ল্যাকউড (২) ও জেসন হোল্ডারকে (১৯) বোল্ড করেন লাকমল। পরে জোসেফকে ডাক উপহার দিয়ে টেস্টে চতুর্থবারের মতো পঞ্চম উইকেট নেওয়ার কৃতিত্ব গড়েন তিনি। লঙ্কান পেসারের এখন পর্যন্ত এটিই ক্যারিয়াস সেরা বোলিং ফিগার।  

প্রথম ইনিংসে ১০১ ওভারে ৮ উইকেটে ২৬৮ রান করেছে উইন্ডিজ। বিনা উইকেটে ১৩ রান নিয়ে দ্বিতীয়দিন শুরু করে তারা। সফরকারী শ্রীলঙ্কা অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১৬৯ রানে।  

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।