ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

নিউজিল্যান্ডে শুরু টাইগারদের অনুশীলন পর্ব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, মার্চ ৪, ২০২১
নিউজিল্যান্ডে শুরু টাইগারদের অনুশীলন পর্ব

কঠোর কোয়ারেন্টিনে থাকার পর অবশেষে মুক্তি মিলেছে বাংলাদেশ দলের। শুরু হয়ে গেছে দলীয় অনুশীলনও।

স্বাভাবিকভাবেই দলে খুশির জোয়ার বয়ে যাচ্ছে। যা বোঝা যায় সামাজিক যোগাযোগের মাধ্যমে মুশফিকুর রহিমের পোস্ট করা ছবি দেখলেই। উইকেটের পাশে দাঁড়িয়ে হাসিমুখে ‘থামস আপ’ দেখিয়ে মুশফিক লিখেছেন, ‘৮ দিন কোয়ারেন্টিনের পর দারুণ সেশন হলো। ‘ দলের বাকিদের মধ্যেও উচ্ছ্বাসের কমতি নেই।

গত ২৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডে পা রাখে টাইগাররা। এরপর টানা ৮ দিন কোয়ারেন্টিনে থাকতে হয় পুরো দলকে। যার সঙ্গে জেলবন্দি থাকার তুলনা করেছিলেন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। সেই অবস্থা কাটিয়ে বৃহস্পতিবার দলীয় অনুশীলন করেছে বাংলাদেশ দল।  

ক্রাইস্টচার্চের লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের বিশেষায়িত মাঠে চারটি গ্রুপে ভাগ হয়ে আলাদা সময়ে অনুশীলন করেছেন মুশফিক-তামিমরা। প্রতি গ্রুপে ৫ জন ক্রিকেটার ও ২ জন করে সাপোর্ট স্টাফ ছিলেন। মাঠে অনুশীলনের জন্য প্রতি গ্রুপের জন্য ২ ঘণ্টা করে বরাদ্দ রাখা হয়েছিল। তবে এখনও কোয়ারেন্টিন শেষ হয়নি। ফলে আগামী ৭ দিন এভাবেই গ্রুপ করে চলবে অনুশীলন। এরপর কুইন্সতাউনে ৫ দিনের ক্যাম্পে পুরো দল মিলে অনুশীলন চলবে।  

প্রথম দিনের অনুশীলন হয়েছে মূলত ফিল্ডিং নিয়ে। অনুশীলন শেষে বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, ‘আজকের অনুশীলনে আমরা ফিল্ডিংয়ে বেশি জোর দিয়ে কাজ করেছি, শর্ট ক্যাচ, হাই ক্যাচ নিয়ে। এখানে কিন্তু আবহাওয়া ও বাতাসের সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপার আছে। এ কারণেই ক্যাচিংয়ে জোর দিয়েছি। এরপর ছোট ছোট সেশনে ব্যাটিং ও বোলিং করেছি। ’

ফিল্ডিংয়ের পর ফিটনেস নিয়েও কাজ হয়েছে বলে জানিয়েছেন সাইফউদ্দিন। এই ডানহাতি অলরাউন্ডার বলেন, ‘ফিল্ডিং নিয়ে কাজ করার পর ফিটনেস নিয়েও কাজ করেছি। কারণ ৭ দিন ফিটনেস নিয়ে কাজ করার সুযোগ ছিল কম। আজকে ট্রেনারের নির্দেশনা মেনে রানিং করেছি। এখন সামনে যে কয়দিন সুযোগ আছে আমরা নিজেদের মানিয়ে নেওয়ার চেষ্টা করব। ’

নিউজিল্যন্ডের মাটিতে এখন কোনো সংস্করণেই এখন পর্যন্ত জিততে পারেনি বাংলাদেশ। এবার সেই জয়খরা ঘোচাতে চায় তামিমের দল। ওয়ানডে অধিনায়ক দেশ ছাড়ার আগে নিজেও এ কথা বলে গেছেন। সাইফউদ্দিনের মুখেও সেই কথার প্রতিধ্বনি শোনা গেল, ‘ওয়ানডেতে আমরা ভালো দল। আমাদের দিনে যদি আমরা ভালো খেলতে পারি, ফল আমাদের পক্ষেই থাকবে। টি-টোয়েন্টি সিরিজও আছে। চেষ্টা থাকবে এই সিরিজ থেকে কিছু নিয়ে দেশের ফেরার। ’

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি শুরুতে ১৩ মার্চ থেকে মাঠে গড়ানোর কথা থাকলেও করোনা সংক্রান্ত ঝামেলার কারণে ২০ মার্চ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। তিন ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ২০, ২৩ এবং ২৬ মার্চে। তিন ওয়ানডের ভেন্যু হচ্ছে- ডানেডিন, ক্রাইস্টচার্চ এবং ওয়েলিংটন। এরপর মার্চের ২৮, ৩০ এবং ১ এপ্রিল যথাক্রমে হ্যামিল্টন, ন্যাপিয়ার এবং অকল্যান্ডে গড়াবে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, মার্চ ০৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।