ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

ক্রিকেট

নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান রেইড আর নেই

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান রেইড আর নেই জন ফুল্টন রেইড

রোগে ভুগে মারা গেছেন নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান জন ফুল্টন রেইড। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

 

রেইডের টেস্ট অভিষেক হয় ১৯৭৯ সালে, পাকিস্তানের বিপক্ষে। কিউইদের হয়ে ১৯টি টেস্ট ও ২৫টি ওয়ানডে খেলেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। প্রায় তিনি ব্যাটিংয়ে নামতেন তিনে। রেইড তার টেস্ট ক্যারিয়ার শেষ করেন ৪৬.২৮ গড়ে ও ৬ সেঞ্চুরিতে। সাদা পোশাকের ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর ১৮০ রান, শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোতে, ১৯৮৪ সালে।  

রেইড ছিলেন ১৯৮০ দশকের সফলতম দল নিউজিল্যান্ডের গুরুত্বপূর্ণ সদস্য। তিনি পরিচিত ছিলেন ১৯৮৫ সালে গ্যাবায় অস্ট্রেলিয়ার বিপক্ষে মার্টিন ক্রো’র সঙ্গে ২২৪ রানের জুটির জন্য। সেই ম্যাচে ১০৮ রানের অত্যন্ত গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি।  

রেইড নিউজিল্যান্ডের হয়ে খেললেও তার চাচাত ভাই পেসার রুস রেইড খেলতেন অস্ট্রেলিয়ার হয়ে। ব্যাটিং ছাড়াও মাঝেমধ্যে লেগ-ব্রেক স্পিনও করতেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫৬০০ রান করেছেন রেইড। প্রথম শ্রেণির ক্রিকেটে তার প্রথম সেঞ্চুরিটি আসে নর্দান ডিস্ট্রিক্টের বিপক্ষে। যেখানে তিনি ব্যাটিংয়ে নামতেন নয় নাম্বারে।  

১৯৮৭-৮৮ মৌসুমে রেইড শেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলেন। খেলা ছাড়ার পর কিউইদের ম্যানেজমেন্টের ভূমিকাও দেখা যায় তাকে। অকল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। এরপর নিউজিল্যান্ড ক্রিকেটের হাই-পারফর্ম্যান্স দলের অপারেশন ম্যানেজার হিসেবেও দায়িত্বে ছিলেন রেইড।  

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa