ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৩৮ বছর বয়সে অবসর ভেঙে ক্রিকেটে ফিরলেন বোথা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২০
৩৮ বছর বয়সে অবসর ভেঙে ক্রিকেটে ফিরলেন বোথা ইয়োহান বোথা

২২ গজ থেকে গত বছর আচমকা অবসর নিয়েছিলেন ইয়োহান বোথা। ব্যাট-বলের মায়া তুলে রেখে কোচিং ক্যারিয়ার নিয়ে দিব্যি সময় কাটাচ্ছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার।

 

কিন্তু ২২ গজের মায়া ছাড়তে পারলেন না বোথা। টি-টোয়েন্টিতে খেলার জন্য এবার  ৩৮ বছর বয়সে অবসর ভেঙে মাঠে ফিরছেন তিনি। আসন্ন বিগ ব্যাশ লিগে (বিবিএল) হোবার্ট হারিক্যানের হয়ে খেলবেন বোথা। সোমবার (০৭ ডিসেম্বর) এই ঘোষণা দিয়েছে ফ্র্যাঞ্জাইজি ক্রিকেট দলটি।  

বিবিএলে আগন্তুক নন বোথা। এর আগে ২০১২-১৪ পযর্ন্ত অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে তিন মৌসুম খেলেছেন। এরপর তিনি ২০১৫-১৮ পর্যন্ত খেলেছেন সিডনি সিক্সার্সের হয়ে। পরে যোগ দেন হোবার্ট হারিক্যানে। এবার বিবিএলের দশম সংস্করণেও প্রোটিয়া অলরাউন্ডার খেলবেন দলটির হয়ে।  

গত বছর জানুয়ারিতে অসুস্থতাজনিত কারণে দ্রুততার সঙ্গে সিদ্ধান্ত নিয়ে ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন বোথা তবে তিনি এখন মনে করছেন, দুই বছর শীর্ষ পর্যায়ের ক্রিকেট না খেললেও এখন তিনি শারীরিকভাবে সক্ষম ও সতেজ অনুভব করছেন।  

হোবার্ট হারিক্যানের প্রকাশিত এক অফিসিয়াল বিবৃতি বোথা বলেন, ‘নিঃসন্দেহে, হারিক্যানই শেষ দল যাদের হয়ে আমি ক্যারিয়ার শেষ করেছিলাম। তবে আমি শেষ করতে চাইনি। আরও চার ম্যাচ বাকি ছিল ঐ মৌসুমে এবং সতীর্থরা খুব ভাল ক্রিকেট খেলেছিল। আমি চিন্তাও করিনি, খেলার জন্য আমি আরেকটি সুযোগ পাব। বেন রোহরার এবং গ্রিফের (প্রধান কোচ অ্যাডাম গ্রিফিথ) সঙ্গে কথা বলার পর তারা জানালেন, আমার ফেরার সুযোগ আছে। ’ 

দক্ষিণ আফ্রিকার হয়ে ৫ টেস্ট, ৭৮ ওয়ানডে ও ৪০ টি-টোয়েন্টি খেলেছেন বোথা। এই অফস্পিনার নাগরিকত্ব নিয়ে কয়েক বছর ধরে আছেন অস্ট্রেলিয়ায়। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর পিএসএল, সিপিএলে কোচিং করিয়েছেন তিনি। শেফিল্ড শিল্ডে বোথা নিযুক্ত আছেন তাসমানিয়ার সহকারী কোচ হিসেবে।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।