ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

নিউজিল্যান্ডের পেস বিষে নীল ক্যারিবীয়রা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
নিউজিল্যান্ডের পেস বিষে নীল ক্যারিবীয়রা

ঘরের মাটিতে নিউজিল্যান্ডের ধারাবাহিক সফলতার কথা অনেকটা আড়ালেই থেকে যায়। বিশেষ করে গত পাঁচ বছর ধরে এই দলটি এক্ষেত্রে প্রায় অজেয়।

২০১৭ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার কাছে হারার পর নিজেদের মাটিতে কেন উইলিয়ামসনরা এখন পর্যন্ত ১৫ টেস্টে হারের মুখ দেখেননি।

সর্বশেষ হ্যামিল্টন টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে এক ইনিংস ও ১৩৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। দুই ক্যারিবীয় ব্যাটসম্যান আলজারি জোসেফ (৮৬) ও জার্মেইন ব্ল্যাকউড (১০৪) মিলে সপ্তম উইকেট জুটিতে ১৫৫ রানের জুটি গড়েছিলেন। কিন্তু তাতে শুধু পরাজয়ের ব্যবধান কমেছে। এই জয়ে চলতি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা।  

সিরিজের প্রথম টেস্টে টসে জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সম্ভবত সবুজ পিচ দেখেই বলে আগুন ঝরানোর আশা করেছিল সফরকারীরা। কিন্তু সবুজ পিচকে পুরো ব্যাটিং পিচ বানিয়ে দিলেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। বিশেষ করে স্বাগতিক দলের অধিনায়ক কেন উইলিয়ামসন। তার ২৫১ রান (যা টেস্ট ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর) ইনিংস ঘোষণার আগে কিউদের ৭ উইকেটে ৫১৭ রানের সংগ্রহ এনে দেয়।

নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের পাহাড়সম সংগ্রহের জবাবে ১৩৮ রানেই গুটিয়ে যায় উইন্ডিজ। বল হাতে একাই ৪ উইকেট তুলে নেন কিউই পেসার টিম সাউদি। এরপর ৩৮১ রানে এগিয়ে থাকা নিউজিল্যান্ড দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামার বদলে সফরকারীদের ফলোঅনে পাঠায়। খেলার তৃতীয় দিনেই আসলে ওয়েস্ট ইন্ডিজের আসল সর্বনাশ হয়ে যায়, যখন একদিনেই তাদের ১৫ উইকেট তুলে নেন কিউই পেসাররা।

ম্যাচ চতুর্থ দিন পর্যন্ত টেনে নেওয়ার পেছনে মূল ভূমিকা রাখেন ওয়েস্ট ইন্ডিজের ব্ল্যাকউড ও জোসেফের। তৃতীয় দিনশেষে দুজনে মিলে ১০৭ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন থেকে যান। ৮০ রানে অপরাজিত থাকেন ব্ল্যাকউড এবং ৫৯ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছিলেন জোসেফ। চতুর্থ দিনে সেঞ্চুরির দেখা পান ব্ল্যাকউড। ৮৬ রান আসে জোসেফের ব্যাট থেকে। তবে ২৪৭ রানেই গুটিয়ে যায় ক্যারিবীয়দের ইনিংস।

বল হাতে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বড় সর্বনাশ করেন নিল ওয়াগনার। ৪ উইকেট তুলে নিয়েছেন এই কিউই পেসার। আগের ইনিংসে তিনি নিয়েছিলেন ২ উইকেট।  

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৫১৯/৭ (ডি.) (কেন উইলিয়ামসন ২৫১, ল্যাথাম ৮৬; কেমার রোচ ১১৪/৩, গ্যাব্রিয়েল ৮৯/৩)

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৩৮ (জন ক্যাম্পবেল ২৬; সাউদি ৩৫/৪)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস (ফলো অন): ৫৮.৫ ওভারে ২৪৭ ( ব্ল্যাকউড ১০৪, জোসেফ ৮৬; সাউদি ৬১/১, বোল্ট ৬৩/১, ওয়াগনার ৬৬/৪, জেমিয়েসন ৪২/২, মিচেল ৭/১)।

ফল: নিউজিল্যান্ড ইনিংস ও ১৩৪ রানে জয়ী

সিরিজ: ২ ম্যাচ সিরিজে নিউজিল্যান্ড ১-০ ব্যবধানে এগিয়ে

ম্যাচসেরা: কেন উইলিয়ামসন

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।