ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যুক্তরাষ্ট্রের হয়ে খেলবেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২০
যুক্তরাষ্ট্রের হয়ে খেলবেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন

ইনজুরির কারণে ক্যারিয়ারটাই প্রায় শেষ হয়ে গিয়েছিল কোরি অ্যান্ডারসনের। নিউজিল্যান্ড জাতীয় দল থেকে ছিটকে যাওয়ার পর প্রায় হারিয়েই গিয়েছিলেন।

এতদিন পর অনেকটা আড়াল থেকেই যেন আলোয় ফিরলেন এই সাবেক অলরাউন্ডার। তবে কিউইদের হয়ে নয়, এবার তিনি খেলবেন যুক্তরাষ্ট্রের জার্সিতে।  

২০১৯ সালে বিশ্ব ক্রিকেট লিগ ডিভিশনে অংশ নিয়ে ওয়ানডে স্ট্যাটাস পাওয়া যুক্তরাষ্ট্র আগামী ওয়ানডে বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখছে। এজন্য সারা বিশ্ব থেকে শীর্ষ পর্যায়ে খেলার অভিজ্ঞতাসম্পন্ন ক্রিকেটারদের দলে ভেড়ানোর পরিকল্পনা করছে দেশটির ক্রিকেট বোর্ড। কোরি অ্যান্ডারসনকে নেওয়ার পেছনেও উদ্দেশ্য এটাই।

ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত ১৯৭৯ আইসিসি ট্রফি (বর্তমান বিশ্বকাপ বাছাইপর্ব) দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করে যুক্তরাষ্ট্র। এরপর দলটি টুর্নামেন্টির মাত্র দুটি আসর মিস করেছে। এবার তাদের লক্ষ্য ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেওয়া। এজন্যই জাতীয় দলগুলোর সাবেক, কিন্তু এখনও খেলা চালিয়ে যাচ্ছেন এমন খেলোয়াড়দের দিকে নজর দিয়েছে তারা।

২০১৮ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সর্বশেষ ব্ল্যাকক্যাপসদের হয়ে মাঠে নামা অ্যান্ডারসনের বাগদত্তা ম্যারি শ্যামবার্গার একজন মার্কিন নাগরিক। করোনা মহামারির সময়টায় ম্যারির সঙ্গে টেক্সাসেই কাটিয়েছেন অ্যান্ডারসন।

সাবেক পাকিস্তানি টেস্ট ওপেনার সামি আসলামও যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে পারেন বলে জানিয়েছে ক্রিকইনফো। ২০১৭ সালে সর্বশেষ পাকিস্তানের জার্সিতে খেলা এই খেলোয়াড় ১৩টি টেস্ট এবং ৪টি ওয়ানডে খেলেছেন। শুধু তাই নয়, ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য লিয়াম প্ল্যাঙ্কেটকেও দেখা যাবে যুক্তরাষ্ট্রের জার্সিতে। এই ইংলিশ পেসারের স্ত্রী যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার অধিবাসী।

যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে হলে কমপক্ষে তিন বছর দেশটির সেখানে বাস করতে হবে। সেই সঙ্গে নাগরিকত্বও পাল্টাতে হবে। এর আগে দক্ষিণ আফ্রিকার ডেভন কনওয়েকেও নিউজিল্যান্ডের হয়ে খেলার আগে একই নিয়মের ভেতর দিয়ে যেতে হয়েছে।

অ্যান্ডারসনকে ইউএস মেজর লিগ টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলতে দেখা যাবে। ২০২২ সাল থেকে মাঠে গড়াবে এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ। ২৯ বছর বয়সী অ্যান্ডারসন এবারের গ্রীষ্মে নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে অংশ নেননি। তবে গত মৌসুমে টি-টোয়েন্টি সুপার স্ম্যাশে অকল্যান্ডের হয়ে খেলেছেন।

হার্ড-হিটিং অলরাউন্ডার অ্যান্ডারসন ২০১৪ সালের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেসময়ের দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েছিলেন। পরে ২০১৫ বিশ্বকাপে তার সেই রেকর্ড ভেঙে দেন সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। একই বিশ্বকাপে ৩৩ গড়ে ২৩১ রান ও ১৪ উইকেট নিয়ে কিউইদের অন্যতম সেরা পারফর্মার ছিলেন অ্যান্ডারসন।

টানা ইনজুরির ধকল সামলাতে না পেরে ২০১৮ সালের অক্টোবরে দীর্ঘ পরিসরের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নেন অ্যান্ডারসন। এরপর থেকে সংক্ষিপ্ত ফরম্যাটে মনোযোগী হন। ২০১৭ সালের অক্টোবরে পিঠের অস্ত্রোপচার করানোর পর আসলে সেভাবে মাঠেই দেখা যায়নি তাকে। সর্বশেষ গত আগস্টে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে বারবাডোজ ট্রাইডেন্টসের হয়ে খেলেছেন তিনি। যেখানে তিনি ৭ ইনিংস মিলিয়ে মাত্র ৫৩ রান এবং বল করা বিরত থাকেন।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।