ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টিতে সাকিবের ৫ হাজার ও ডাবলের কীর্তি

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২০
টি-টোয়েন্টিতে সাকিবের ৫ হাজার ও ডাবলের কীর্তি

এক বছরের নিষেধাজ্ঞা শেষে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়ে মাঠে ফিরেছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ইতোমধ্য তিন ম্যাচে মাঠে নেমেছেন তিনি।

তবে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি তিনি।

কিন্তু ঠিকই একটি মাইলফলকের দেখা পেয়েছেন এই অলরাউন্ডার। তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব।

এছাড়া টি-টোয়েন্টিতে ৩৫৫টি উইকেটও আছে সাকিবের। ২০ ওভারের ক্রিকেটে ৫ হাজার রান তার আগে ছুঁয়েছেন ৬৪ জন। সাড়ে তিনশ উইকেট নিয়েছেন তিনি ছাড়াও ৫ জন। কিন্তু এই দুই তালিকায়ই নাম লেখানো মাত্র দ্বিতীয় ক্রিকেটার সাকিব।

এই অর্জন এতদিন ছিল কেবল ডোয়াইন ব্রাভোর। টি-টোয়েন্টির যাযাবর ৩৭ বছর বয়সী এই ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ৪৭১ ম্যাচে রান করেছেন ৬ হাজার ৩৩১, উইকেট নিয়েছেন ৫১২টি। সাকিব এই ম্যাচ দিয়ে খেললেন ৩১১ ম্যাচ।

শনিবার (২৮ নভেম্বর) গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে খেলতে নেমে এই মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। এদিন জেমকন খুলনার হয়ে ওপেন করতে নামেন তিনি। পাঁচ হাজার রান করতে সাকিবের প্রয়োজন ছিল ৩ রান। ঠিক ৩ রান করেই আউট হয়েছেন সাকিব। ইনিংসের পঞ্চম ওভারে নাহিদুল ইসলামের বলে তুলে মারতে গিয়ে মোসাদ্দেক হোসেনের হাতে ক্যাচ দিয়ে আউট হন।

দেশ ও দেশের বাইরে টি-টোয়েন্টি মোট ৩১১ ম্যাচ ও ২৮৩ ইনিংসে এই মাইলফলক স্পর্শ করলেন সাকিব। এছাড়া ১৯টি হাফসেঞ্চুরিও এসেছে তার ব্যাট থেকে। তবে প্রথম বাংলাদেশি হিসেবে বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল অনেক আগেই এই রেকর্ড ছুঁয়েছেন। তিনি এখন পর্যন্ত ২১০ ম্যাচ ও ২০৯ ইনিংসে ৫ হাজার ৮৬৪ রান করেছেন। এই বাঁহাতি ৩টি সেঞ্চুরি ও ৩৭টি ফিফটি করেছেন।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২০
আরএআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।