ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যুব বিশ্বকাপ: ফাইনালে চোখ বাংলাদেশ অধিনায়কের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪২ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
যুব বিশ্বকাপ: ফাইনালে চোখ বাংলাদেশ অধিনায়কের আকবর আলী/ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম সফল দল হিসেবেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ। গত আসরের পর এখন পর্যন্ত ১৮টি যুব ওয়ানডে ম্যাচ জিতেছে বাংলাদেশ, যা ভারতের সঙ্গে যুগ্মভাবে সর্বোচ্চ। ফলে আসন্ন বিশ্বকাপের ফাইনালের স্বপ্ন দেখতেই পারেন যুব টাইগার অধিনায়ক আকবর আলী।

বিশ্বকাপের উদ্দেশে যাত্রার আগে নিজেদের প্রস্তুতি ও পরিকল্পনা নিয়ে কথা বলেন অধিনায়ক আকবর আলী। সাম্প্রতিক সাফল্যের কারণে যে দল নিয়ে প্রত্যাশাও বেশি সেটাও মনে করিয়ে দিলেন তিনি, ‘সাম্প্রতিক সময়ে আমরা ভালো ক্রিকেট খেলছি।

এজন্যই আমাদের নিয়ে প্রত্যাশাও বেড়ে গেছে। তবে আমরা ফলাফলে নজর দিচ্ছি না কিংবা অনেক দূরে তাকাতেও চাই না। ’ 

‘আমরা আপাতত নকআউট পর্বের দিকে নজর দিচ্ছি এবং এরপর ম্যাচ বাই ম্যাচ চিন্তা করব। আমরা বগুড়ায় ঘাসের পিচে অনুশীলন করেছি এবং দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে প্রস্তুতি ক্যাম্প করব। আমরা বিশ্বাস করি আমরা টুর্নামেন্টের ফাইনালে যেতে পারব। আমরা ভালো কিছু করে দেখাতে পারব। ’

গ্রুপ ‘সি’তে বাংলাদেশের সঙ্গী পাকিস্তান, জিম্বাবুয়ে এবং স্কটল্যান্ড। এই গ্রুপে নিজেদের খেলা শুরুর আগে ভালোভাবে প্রস্তুত হওয়ার জন্য দুই সপ্তাহ আগেই পৌঁছে যাচ্ছে বাংলাদেশ দল। সেখানে গিয়ে পচেফস্ট্রুমে অবস্থিত নর্থ-ওয়েস্ট ইউনিভার্সিটি মাঠে অনুশীলন ক্যাম্প শেষে দুটি অনুশীলন ম্যাচ এবং দুটি অফিসিয়াল প্রস্তুতিমূলক ম্যাচ খেলবেন আকবররা।

বাংলাদেশ দল সর্বশেষ ৩০ ম্যাচের ১৮টিতেই জয়ের দেখা পেয়েছে। এর মধ্যে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয় ছাড়াও আছে ইংল্যান্ডের মাটিতে তিন জয়। বাংলাদেশের বোলার এবং ব্যাটসম্যানরাও শীর্ষেই আছেন। গত দুই বছরে তৌহিদ হৃদয় এবং মাহমুদুল হাসান জয় দুজনেই অনূর্ধ্ব-১৯ পর্যায়ের খেলায় ১ হাজার রান করে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন। অন্যদিকে শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী এবং তানজিম হাসান সাকিব সবচেয়ে বেশি ৩ উইকেট নেওয়াদের বোলার।

হেড কোচ নাভিদ নওয়াজ নিজেও দলের ব্যাটিং লাইনআপ নিয়ে বেশ আত্মবিশ্বাসী। তবে বোলিং নিয়েও ভালো কিছুর আশা করছেন তিনি। বিশেষ করে ২০১৯ সালে বিদেশ সফর থেকে পাওয়া সাফল্যই তাকে আশা দেখাচ্ছে। তিনি বলেন, ‘আমরা নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড সফর করার পাশাপাশি এশিয়া কাপে অংশ নিয়ে শ্রীলঙ্কা সফর করেছি। ছেলেরা মাঠে এবং মাঠের বাইরে যা করেছে তাতে আমি খুশি। আমি বলব আমাদের দলের মূল শক্তি ব্যাটিং। তবে এর মানে এটা নয় যে আমাদের বোলিং দুর্বল। আমাদের বোলিংটাও সমীহ জাগানিয়া। তবে আমরা ব্যাটিংয়ের ওপর অনেকটাই নির্ভরশীল। ’

আকবর আলীর নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেন, ‘সবচেয়ে বড় কথা সে নিঃস্বার্থ মানুষ, যে দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়। এটাই তাকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়ার প্রথম কারণ। শুধু তাই না, সে দলের সবার সেরাটা বের করে আনতে পারে। সবাই তাকে বিশ্বাস করে। আমি মনে করি, সে আগেই ভালো করেছে এবং সামনেও সে এটা চালিয়ে যাবে। ’

শুক্রবার (০৩ জানুয়ারি) সন্ধ্যায় এমিরেটসের ফ্লাইটে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের উদ্দেশে রওয়ানা দেবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। সেখানে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১৮ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।