ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

‘চিট’ ডাকা নিয়ে আপত্তি নেই ব্যানক্রফটের!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৮
‘চিট’ ডাকা নিয়ে আপত্তি নেই ব্যানক্রফটের! ক্যামেরন ব্যানক্রফট-ছবি: সংগৃহীত

বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে নয় মাসের নিষেধাজ্ঞা কাটাচ্ছেন তরুণ অজি ক্রিকেটার ক্যামেরন ব্যানক্রফট। ডিসেম্বরের শেষে সেই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। বল টেম্পারিংয়ের দায়ে তাকে ‘চিট’ বলে ডাকছে অনেকে। তবে তা নিয়ে আপত্তি নেই ব্যানক্রফটের!

কেপ টাউনের নিউল্যান্ডসে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে শুধু ব্যানক্রাফট নন, এক বছরের নিষেধাজ্ঞার খাড়ায় পড়েন সাবেক অজি অধিনায়ক স্টিভ স্মিথ ও সাবেক সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। তাদের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে আগামী মার্চে।

ওই ঘটনায় ব্যানক্রফট এতোটাই মুষড়ে পড়েন যে, ক্রিকেট খেলাই ছেড়ে দিতে চেয়েছিলেন। ক্রিকেট ছেড়ে যোগ প্রশিক্ষক হওয়ারও স্বপ্ন দেখতে শুরু করেছিলেন তিনি। সম্প্রতি নিজের সাবেক প্রকাশনী ‘দ্য ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান’ পত্রিকায় এক খোলা চিঠিতে নিজের সম্পর্কে এসব কথাই লিখেছেন এই অজি ক্রিকেটার।

একদিন আগেই টেম্পারিং কেলেঙ্কারি নিয়ে মুখ খুলেছেন স্মিথ। একদিন পর মুখ খুললেন ব্যানক্রফটও। নিজের চেপে থাকা কষ্ট উগড়ে দিয়েছেন সেই চিঠিতে। তাকে অনেকে ‘চিট’ বলে ডাকে। সেটাও তিনি মেনে নিয়েছেন সহজেই। নিজের খোলা চিঠিতে তিনি লিখেছেন, ‘অনেকেই আপনাকে চিট বলে ডাকবে, কিন্তু এটা ঠিকই আছে। সবসময় সবাইকে সম্মান করতে হবে। আপনি তাদের ক্ষমা করবেন কারণ আপনি তাদের ভালোবাসেন। অনেকটা আপনি যেমন নিজেকে ক্ষমা করতে যাচ্ছেন...। ’

নিষেধাজ্ঞা শেষে ফের ক্রিকেটে ফেরার জন্য প্রস্তুতি নিচ্ছেন ব্যানক্রফট। এই সময়ে তার পরিবার, বন্ধু-বান্ধব আর ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার অনেক ক্রিকেট ব্যক্তিত্ব তাকে উৎসাহ দিয়েছেন, যা তার জন্য ফেরার রাস্তা মসৃণ করে দিয়েছে বলে জানান তিনি। তবে তাকে ক্রিকেটে ফিরতে সহায়তা করে যাচ্ছেন ঘরোয়া ক্রিকেটে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কোচ ও সাবেক অজি ব্যাটসম্যান অ্যাডাম ভোজেস। তিনিই তাকে উৎসাহ দিয়ে উইলিটন ডিসট্রিক্ট ক্রিকেট ক্লাবে অন্তর্ভুক্ত হয়েছেন ব্যানক্রফট।

নিষেধাজ্ঞার খাড়ায় পড়া তিন অজি ক্রিকেটারের মধ্যে প্রথমজন হিসেবে ফের পেশাদার ক্রিকেটে ফিরছেন ব্যানক্রাফট। তবে স্মিথ আর ওয়ার্নারের মতোই নিষেধাজ্ঞা থাকা অবস্থায়ও বিভিন্ন দেশের ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটে অংশগ্রহণ করে যাচ্ছেন ব্যানক্রফট। একই সময়ে গ্রেড ক্রিকেটেও খেলা চালিয়ে যাচ্ছেন এই তিন অজি ক্রিকেটার।

এছাড়া চলতি বিগ ব্যাশেও নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরবেন ব্যানক্রফট।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।