ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আজহার কীর্তির পর ওয়ার্নার-খাজার জবাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
আজহার কীর্তির পর ওয়ার্নার-খাজার জবাব প্রথম পাকিস্তানী ব্যাটসম্যান হিসেবে এক বছরে দুটি ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন আজহার-ছবি:সংগৃহীত

মেলবোর্নে পাকিস্তানি ব্যাটসম্যান আজহার আলীকে দমাতে পারলো না অস্ট্রেলিয়ানরা। শেষ পর্যন্ত ২০৫ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। এদিন পাকিস্তানী ব্যাটসম্যান হিসেবে অজিদের মাটিতে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন। তবে তৃতীয় দিন শেষে ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরি ও উসমান খাজার অপরাজিত ৯৫ রানে ভালোই জবাব দিল স্বাগতিকরা।

ঢাকা: মেলবোর্নে পাকিস্তানি ব্যাটসম্যান আজহার আলীকে দমাতে পারলো না অস্ট্রেলিয়ানরা। শেষ পর্যন্ত ২০৫ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন।

এদিন পাকিস্তানী ব্যাটসম্যান হিসেবে অজিদের মাটিতে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন। তবে তৃতীয় দিন শেষে ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরি ও উসমান খাজার অপরাজিত ৯৫ রানে ভালোই জবাব দিল স্বাগতিকরা।

পাকিস্তান নয় উইকেট হারিয়ে ৪৪৩ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে। জবাবে দুই উইকেট হারিয়ে ২৭৮ রানে দিন শেষ করেছে অজিরা। দলটি এখনও ১৬৫ রানে পিছিয়ে আছে। হাতে আছে আট উইকেট।

স্টিভেন স্মিথ বাহিনী প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে দারুণ খেলা প্রদর্শন করে। আর টেস্ট ক্যারিয়ারের একটি আক্ষেপ ঘুচিয়েছেন ওপেনার ওয়ার্নার। নিজ দেশের বাকি ছয়টি মাঠে সেঞ্চুরি থাকলেও মেলবোর্নে বাকি ছিল। এদিন সেটি পূর্ণ করেন। ১৪৩ বলে ঝড়ো গতির ১৪৪ রান করে ওহাব রিয়াজের বলে বোল্ড হন তিনি। তার ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরিটিতে ছিল ১৭টি চার ও একটি ছক্কার মার। এদিন আবার ১৯তম অস্ট্রেলিয়ান হিসেবে টেস্টে ৫ হাজার রান করেন বাঁহাতি এ ওপেনার।

মেলবোর্নে নিজের প্রথম সেঞ্চুরি উযদাপন করছেন ওয়ার্নার-ছবি-সংগৃহীতব্যাটিংয়ে ওয়ার্নারের পাশাপাশি দৃঢ়তা দেখান তিন নম্বরে ব্যাটিংয়ে নামা উসমান খাজাও। ৯৫ রানে অপরাজিত থাকেন তিনি। অন্যপ্রান্তে ১০ রানে মাঠ ছেড়েছেন অধিনায়ক স্মিথ। ইয়াসির শাহ ও ওহাব রিয়াজ একটি করে উইকেট পেয়েছেন।

এর আগে ৩১০ রানে ছয় উইকেট হারানো পাকিস্তান তৃতীয় দিন আরও ১৩৩ রান যোগ করে। ১৩৯ রানে দ্বিতীয় দিন অপরাজিত থাকা আজহার তুলে নেন চলতি বছরে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। প্রথম পাকিস্তানী ব্যাটসম্যান হিসেবে এক বছরে দুটি ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন তিনি।  

তবে ইনিংস ঘোষণা দিলে ডানহাতি এ ব্যাটসম্যানের গড়া হয়নি অস্ট্রেলিয়ার মাটিতে বিদেশি ক্রিকেটার হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড। ১৯৮৪ সালে ২০৮ রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ভিভ রিচার্ডস। আজহারকে এদিন যোগ্য সঙ্গ দেন সোহেল খান। ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি তুলে নেন তিনি। খেলেন ৬৫ বলে ছয়টি চার ও চারটি ছক্কায় সমান ৬৫ রান।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, ২৮ ডিসেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।