ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শতকের অপেক্ষায় আলিম দার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
শতকের অপেক্ষায় আলিম দার ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ মাটিতে আলিম দারের টেস্ট ম্যাচে আম্পায়ারিংয়ের অভিষেক ঘটে। দেখতে দেখতে চলে এসেছেন শতকের কাছাকাছি! এবার আইসিসির এলিট প্যানেলের তৃতীয় আম্পায়ার হিসেবে ১০০টি টেস্ট ম্যাচে আম্পায়ারিং করার মাইলফলক ছুঁতে যাচ্ছেন আলিম দার।

দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্ট ম্যাচ পরিচালনার দায়িত্ব পেলেই নাম লেখাবেন স্টিভ বাকনর ও রুডি কোয়ের্টজেনের পাশে।

শনিবার (২ জানুয়ারি) কেপটাউনে চার ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে ইংলিশদের মুখোমুখি হবে প্রোটিয়ারা। ডারবানে অনুষ্ঠিত প্রথম ম্যাচে আম্পায়ার হিসেবে ৯৯তম টেস্ট ম্যাচ পরিচালনা করেন পাকিস্তানের আলিম দার। প্রসঙ্গত, ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ২০০৩ সালের অক্টোবরে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ দিয়ে তিনি টেস্ট ম্যাচের আম্পায়ারিংয়ে পা রাখেন।

এর আগে এ মাইলফলকটি স্পর্শ করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনর (১৯৮৯-২০০৯) ও দ. আফ্রিকান রুডি কোয়ের্টজেন (১৯৯২-২০১০)। বাকনর ১২৮ ও কোয়ের্টজেন ১০৮টি টেস্ট ম্যাচে আম্পায়ারিং করেন। এ তালিকায় চার নম্বরে অস্ট্রেলিয়ান ড্যারিল হারপার (৯৫টি, ১৯৯৮-২০১১) ও পঞ্চম স্থানে রয়েছেন প্রয়াত ইংলিশ আম্পায়ার ডেভিড শেফার্ড (৯২টি, ১৯৮৫-২০০৫)।

এদিকে, আইসিসির এলিট প্যানেলে থাকা বর্তমান আম্পায়ারদের মধ্যে আলিম দারের ধারেকাছেও কেউ নেই। এখন পর্যন্ত ৪৮টি টেস্টে আম্পায়ার থেকে দ্বিতীয় স্থানে ইংল্যান্ডের ইয়ান গোল্ড। আর তিনে থাকা অস্ট্রেলিয়ান রড টাকার ৪০টি টেস্ট ম্যাচ পরিচালনার দায়িত্ব পান।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।