ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইনিংস হার এড়াতে লড়বেন আফিফরা

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, মে ১৮, ২০২৩
ইনিংস হার এড়াতে লড়বেন আফিফরা

ওয়েস্ট ইন্ডিজ থামলো তৃতীয় দিনের শুরুতেই, ইনিংস ঘোষণার আগেই অবশ্য তারা জমা করে বড় রান। জবাব দিতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের।

সাইফ হাসান ঝড়ো ব্যাটিং করে পুড়েছেন সেঞ্চুরির আক্ষেপে। আফিফ হোসেন ধ্রুব-জাকের আলি অনিক রান পেলেও ফলো-অন এড়ানোয় যথেষ্ট হয়নি সেটি।  

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে তিনটি চারদিনের ম্যাচের প্রথমটিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ‘এ’ দল। তৃতীয় দিন শেষে স্বাগতিকরা পিছিয়ে আছে ১৫৮ রানে। প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৪২৭ রান করে ইনিংস ঘোষণা করে ক্যারিবিয়ানরা। জবাব দিতে নেমে ২৬৪ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ৫ রান তুলে কোনো উইকেট না হারিয়ে দিন শেষ করেছে স্বাগতিকরা।  

৬ উইকেট হারিয়ে ৪১৭ রান করে তৃতীয় দিন শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। আগের দিন ৭৩ রানে অপরাজিত ছিলেন জশুয়া ডি সিলভা। ৪ রান যোগ করার পর তিনি ফিরলে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। ৫ চার ও ১ ছক্কায় ১২৭ বলে ৭৭ রান করা এই ব্যাটারকে আউট করেন নাঈম হাসান।  

বাংলাদেশের পক্ষে বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন মুশফিক হাসান। এই পেসার লাইন-লেন্থ ঠিক রেখেছেন দারুণভাবে, ভুগিয়েছেন ব্যাটারদেরও। ২০ ওভারে ৫৪ রান দিয়ে তিনি পেয়েছেন তিন উইকেট। এর বাইরে ২৯ ওভার ৩ বল হাত ঘুরিয়ে ১১৬ রান দিয়ে স্পিনার নাঈম হাসান দুটি ও ২৪ ওভারে ৬৬ রান দিয়ে রিপন মণ্ডল এক উইকেট নেন। একটি উইকেট পান সাইফ হাসানও।  

ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ১৫ বলে ২ রান করে শুরুতে আউট হন সাদমান ইসলাম। এরপর ইনিংস বড় করতে পারেননি জাকির হাসান, মাহমুদুল হাসান জয়ও। ৫৫ বলে ৩০ রান করে আকিম কেলভিন জর্ডানের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন জাকির। ৬ বলে ২ রান করে তৃতীয় ব্যাটার হিসেবে যখন জয় ফেরেন, দলের রান তখন কেবল ৬৮।  

তিন ব্যাটারকে হারিয়ে ফেলার পর দলের হাল ধরেন সাইফ হাসান ও আফিফ হোসেন ধ্রুব। সাইফ রীতিমতো টি-টোয়েন্টি মুডে খেলতে থাকেন। আফিফের সঙ্গে তার ১০১ রানের জুটি ভাঙে রাইমন রিফারের বলে। তার ওভারে ফ্লিক করতে গিয়ে ক্যাচ দেন আফিফ। এর আগে তার ব্যাট থেকে আসে ৪১ বলে ৪৫ রান।

এরপর সাইফ হাসানও বেশিক্ষণ থাকতে পারেননি ক্রিজে। ১৪ চার ও ২ ছক্কার ইনিংসে ৭১ বলে ৯৫ রান করে আন্তনি ম্যাকিউজাস্টারের বলে তার হাতেই ক্যাচ দেন। আফিফ ও সাইফের বিদায়ের পর দলের একমাত্র ভরসা হয়ে লড়েন জাকের আলি অনিক।  

ইনিংসের শেষ অবধি অপরাজিত থেকে ৪ চার ও ২ ছক্কায় ১২৩ বলে ৬৪ রান করেন তিনি। কিন্তু পরের ব্যাটাররা আর সঙ্গ দিতে পারেননি তাকে। শেষ ৮০ রানে বাংলাদেশ হারায় ৬ উইকেট। ১০ বলে ৫ রান করা সাদমান ও ২ বলে শূন্য রান করা জাকির বাংলাদেশের পক্ষে চতুর্থ দিন শুরু করবেন।  

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মে ১৮, ২০২৩
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।