ঢাকা, রবিবার, ১৯ চৈত্র ১৪২৯, ০২ এপ্রিল ২০২৩, ১০ রমজান ১৪৪৪

ক্রিকেট

৫০০ তম ম্যাচে ‘গার্ড অব অনার’ পেলেন শোয়েব মালিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
৫০০ তম ম্যাচে ‘গার্ড অব অনার’ পেলেন শোয়েব মালিক ছবি: শোয়েব মিথুন

ক্যারিয়ারটা শুরু করেছিলেন ২৫ বছর আগে একজন অফ-স্পিনার হিসেবে। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে কখনো অলরাউন্ডার, কখনো পুরোদস্তুর ব্যাটার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে।

তাল মিলিয়েছেন যুগের সঙ্গে। তাই তো বয়স কেবলই সংখ্যা শোয়েব মালিকের কাছে। ২২ গজের লড়াইয়ে এখনো অবিচল তিনি। সেই ধারাবাহিকতায় আজ খেলে ফেললেন টি-টোয়েন্টি ক্যারিয়ারে নিজের ৫০০ তম ম্যাচ।

বিপিএলে এবার রংপুর রাইডার্সের হয়ে খেলছেন শোয়েব মালিক। এটা অনুমিতই ছিল যে মিরপুরে নিজের ক্যারিয়ারে অন্যতম মাইলফলকটি স্পর্শ করবেন পাকিস্তানি এই ব্যাটার। তাই মুহূর্তটি স্মরণীয় করে রাখতে তাকে ‘গার্ড অব অনার’ দেন রংপুর রাইডার্সের ক্রিকেটাররা।  

শোয়েবের আন্তর্জাতিক অভিষেকের অনেক পরেই আগমন ঘটে টি-টোয়েন্টি ক্রিকেটের। নতুন ফরম্যাটটিকে দ্রুতই নিজের করে নেন তিনি। ২০০৫ সালে ঘরোয়া টি-টোয়েন্টি কাপে প্রথম খেলতে নামেন এই ডানহাতি। নেতৃত্ব দেন শিয়ালকোট স্ট্যালিয়ন্সকে। প্রথম ম্যাচেই ৩৯ রান ও ২ উইকেট নিয়ে চমক দেখান তিনি।

এরপর ১৮ বছর ধরে এই ফরম্যাটে বিশ্বজুড়ে দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন শোয়েব মালিক। জাতীয় দলসহ খেলেছেন একের পর এক ফ্রাঞ্চাইজি ও ক্লাবের হয়ে। ৫০০ তম ম্যাচ খেলার আগে ৭৫ ফিফটিতে ১২ হাজার ২৮০ রান করার পাশাপাশি ১৬২ উইকেট শিকার করেছেন ৪১ বছর বয়সি মালিক।  

টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ ম্যাচ খেলার তালিকায় অবশ্য মালিকের আগেই নাম লিখিয়েছেন কাইরন পোলার্ড ও ডোয়াইন ব্র্যাভো। ৬১৪ ম্যাচ খেলে শীর্ষে আছেন পোলার্ড। তারই স্বদেশী ব্র্যাভো খেলেছেন ৫৫৬ ম্যাচ।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa