ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিপিএল: শুধু এলিমিনেটর ও ফাইনালে থাকবে ‘পূর্ণ’ ডিআরএস

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
বিপিএল: শুধু এলিমিনেটর ও ফাইনালে থাকবে ‘পূর্ণ’ ডিআরএস

নতুন বছরে বাংলাদেশের ক্রিকেটীয় ব্যস্ততা শুরু হচ্ছে বিপিএল দিয়ে। সাত দলের ফ্র্যাঞ্চাইজি আসরের প্রথম ম্যাচ মাঠে গড়াবে ৬ জানুয়ারি।

এই টুর্নামেন্টে প্রযুক্তিগত দিক থেকে আগের আসরের চেয়ে আরও ভালো কিছু আনার চেষ্টায় আছে বিসিবি।

আধুনিক ক্রিকেটে অন্যতম গুরুত্বপূর্ণ প্রযুক্তি হচ্ছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। বিপিএলের শুরুতে দেখা যাবে না এর পূর্ণতা। আন্তর্জাতিক বাধ্যবাধকতার জন্য শুধু এলিমিনেটরের তিন ম্যাচ ও ফাইনালে দেখা যাবে ডিআরএস। শনিবার মিরপুরে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ঈসমাইল হায়দার মল্লিক।

তিনি বলেন, ‘প্রস্তুতি আমরা সবসময় এটা নিয়ে কাজ করছি। আপনার জানেন মাত্র ভারত সিরিজ শেষ হলো। ৬ তারিখে আমাদের টুর্নামেন্ট শুরু। ডিআরএসের ব্যাপারটা হলো, এটা এলিমিনেটরে থাকবে। তিনটা ম্যাচ হয়, আরেকটা ফাইনাল। এখানে কমপ্লিট ডিআরএস থাকবে। আর বাকি ম্যাচগুলোতে আমরা একটা অল্টারনেট ডিআরএস দেওয়ার চেষ্টা করতেছি। যেটা গতবার ছিল, তার থেকে আপগ্রেড ভার্শনের ডিআরএস থাকবে। যেটাকে আমরা বলি অল্টারনেট ডিআরএস। ’

পূর্ণ ডিআরএস আনতে না পারার কারণ জানিয়ে তিনি বলেন, ‘জানেন যে এই সময় সারা বিশ্বে সব জায়গায় খেলা হচ্ছে। বেসিক্যালি হক আই যেটা সেটা এভেইলেবল না। দুইটা কোম্পানি এভেইলেবল থাকে-হক আই আর ভার্চুয়াল আই। ভার্চুয়াল আই সাধারণত অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ওখানে করে। হক আই যেহেতু দ্বিপক্ষীয় সিরিজে চুক্তিবদ্ধ থাকে, তাই শুধু এলিমিনেটরে আমরা আনতে পারবো। ’

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।