ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

আদালত

মানবাধিকার সংগঠনের নামে ‘কমিশন’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২২ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
মানবাধিকার সংগঠনের নামে ‘কমিশন’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা

ঢাকা: বেসরকারি মানবাধিকার সংগঠন- বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি)’ থেকে ‘কমিশন’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছেন উচ্চ আদালত।

আদালতের আদেশের কথা মঙ্গলবার (১৪ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানায় জাতীয় মানবাধিকার কমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু হানিফ কথিত ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ কর্তৃক নামের শেষে ‘কমিশন’ শব্দটি সর্বত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞার আদেশ প্রার্থনা করে হাইকোর্ট বিভাগে জনস্বার্থে রিট মামলা ১৮৫ (এনেক্স ২৪)/২০২০ দায়ের করেন।

গত ২৯ জুন বিচারপতি জে বি এম হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ শুনানি নিয়ে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে সাংঘর্ষিক এবং আইন বিরোধী হওয়ায় বাংলাদেশ মানবাধিকার কমিশন তার নামের শেষে ‘কমিশন’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে বিএইচআরসি শব্দটি ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং প্রিন্ট মিডিয়া কোথাও ব্যবহার করতে পারবে না মর্মে নিষেধাজ্ঞার আদেশ জারি করেন।  

হাইকোর্টে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া এবং তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট জনাব মো. সাইফুল ইসলাম (জোবায়ের)।

আরও বলা হয়, উক্ত আদেশের বিরুদ্ধে কথিত ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ আপিল করলে ১৪ জুলাই তারিখ শুনানিতে আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের আদেশ বহাল রাখেন। ফলে এখন থেকে বেসরকারি সংস্থা- বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন তার নামের শেষে ‘কমিশন’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে ‘বিএইচআরসি’ শব্দটি কোথাও ব্যবহার করতে পারবে না।  

চেম্বার আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া।

বাংলাদেশ সময়: ০৩২০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
ইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa