ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

আদালত

সমাজ কল্যাণ সচিবকে হাইকোর্টে তলব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
সমাজ কল্যাণ সচিবকে হাইকোর্টে তলব

ঢাকা: শিশু আইন নিয়ে আদালতের দেওয়া আদেশ পালনের বিষয়ে ব্যাখ্যা দিতে সমাজকল্যাণ সচিবকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৯ অক্টোবর (রোববার) তাকে সশরীরে হাজির হতে বলা হয়েছে।

রোববার (১৫ অক্টোবর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

শিশু আইনে করা মামলায় আটক মো. দেলোয়ার হোসেন ও হেমায়েত উল্লাহ দেওয়ানের জামিন আবেদনের শুনানিকালে এ আদেশ দেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট কামাল পারভেজ।

শিশু আইন সংশোধন করতে প্রায় ১০ মাস আগে দেওয়া নির্দেশ কার্যকর না করায় এ বিষয়ে তাকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। একইসঙ্গে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব এবং আইন প্রণয়ন ও সংসদ বিষয়ক বিভাগের সচিবকে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।  

শিশুকে ধর্ষণ ও হত্যার অভিযোগে ঢাকা, কক্সবাজার ও রংপুরে করা পৃথক চার মামলায় বিভিন্ন সময়ে প্রাপ্ত বয়স্ক চার আসামি হাইকোর্টে জামিন আবেদন করেন। চারটি মামলার মধ্যে দুটি করা হয় শিশু আইনে, অপর দুটি নারী ও শিশু নির্যাতন দমন আইনে। পৃথক দুই আইনে দায়ের হওয়া মামলার সাজাও আলাদা।  

শিশু ধর্ষণ ও হত্যা মামলায় আসামি প্রাপ্ত বয়স্ক হলে তার বিচার কোন আইনে বা কোন আদালতে হবে সে বিষয়ে গতবছর ১৪ আগস্ট ওই তিন সচিবের কাছে ব্যাখ্যা চান হাইকোর্ট। গতবছর ৭ সেপ্টেম্বরের মধ্যে তাদের ব্যাখ্যা দিতে বলা হলেও কেউই ব্যাখ্যা দাখিল করেননি। এ কারণে ওইবছরের ৩১ অক্টোবর তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি হয়। এরপর গতবছর ডিসেম্বরে তারা আদালতকে জানান, শিশু আইন-২০১৩ সংশোধনের মাধ্যমে অস্পষ্টতা দূর করা হবে। কিন্তু আজ পর্যন্ত ওই আইন সংশোধনের ব্যাপারে কোনো পদক্ষেপ না নেওয়ায় আদালত সমাজ কল্যাণ সচিবকে তলব করলেন।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
ইএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa