ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

আদালত

অ্যাডভোকেট টি এম আকবর আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
অ্যাডভোকেট টি এম আকবর আর নেই

ঢাকা: ঢাকা জেলা আইনজীবী সমিতির প্রবীণতম সদস্য অ্যাডভোকেট তসলিমউদ্দিন মো. আকবর (টি এম আকবর) আর নেই (ইন্নাল্লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (০৫ অক্টোবর) বেলা সোয়া বারটার দিকে ইন্তেকাল করেছেন তিনি।

অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে আইন পেশায় কর্মরত অ্যাডভোকেট টি এম আকবর মামলার বিচারিক কার্যক্রমে অংশ নেওয়ার সময়ই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বলে বাংলানিউজকে জানিয়েছেন তার জুনিয়র আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম।

তিনি জানান, সকালে রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত ঢাকার পঞ্চম বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামানের আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় প্রথম তদন্ত কর্মকর্তাকে পুন:জেরা করছিলেন অ্যাডভোকেট টি এম আকবর।

হঠাৎ অজ্ঞান হয়ে যান তিনি। দ্রুত বারডেম হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি ২ ছেলে, ২ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৬৬ সালের ০৭ জানুয়ারি বার কাউন্সিল থেকে আইন পেশায় সনদ লাভ করেন অ্যাডভোকেট টি এম আকবর। এরপর ১৯৬৭ সালের ২৬ নভেম্বর ঢাকা আইনজীবী সমিতির সদস্যভূক্ত হন।

তিনি ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বর্তমান আজীবন সদস্য এবং সাবেক পাবলিক প্রসিকিউটর (পিপি) ছিলেন। বঙ্গবন্ধু হত্যা মামলা, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলাসহ অসংখ্য চাঞ্চল্যকর মামলায় আসামিপক্ষে মামলা পরিচালনা করেছেন।

পিরোজপুর জেলার স্বরুপকাঠি উপজেলার নেছারাবাদ গ্রামে তার বাড়ি। বাবা তাহেরউদ্দিন আহমেদ ছিলেন একজন ডেপুটি ম্যাজিস্ট্রেট।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৭
এমআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa