ঢাকা, শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

আদালত

সাবেক বিচারপতি জয়নুল আবেদীনের আগাম জামিন বাতিল চায় দুদক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
সাবেক বিচারপতি জয়নুল আবেদীনের আগাম জামিন বাতিল চায় দুদক প্রতিকী ছবি দুদক

ঢাকা: সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো.জয়নুল আবেদীনকে হাইকোর্টের দেওয়া আগাম জামিন আদেশের বিরুদ্ধে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনে দুর্নীতির অভিযোগ এনেছে দুদক।

সোমবার (২৪ জুলাই) বিচারপতি মো.আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের দুই নম্বর কোর্টে এ আবেদনের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।

আদালতে দুদকের পক্ষে শুনানিতে থাকবেন আইনজীবী খুরশীদ আলম খান।

বিচারপতি জয়নুল আবেদীনের পক্ষে ব্যারিস্টার মইনুল হোসেন শুনানি করবেন।

২০১০ সালের ১৮ জুলাই সম্পদের হিসাব চেয়ে আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনকে নোটিশ দেয় দুদক। পরে দুদকের দেয়া নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে তিনি একই সালের ২৫ জুলাই হাইকোর্টে একটি রিট আবেদনও করেছিলেন। যে রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ হয়ে যায়।

২০১০ সালের ২৫ অক্টোবর তাকে আরও একটি নোটিশ দেয় দুদক। ৩ নভেম্বর তিনি এ বিষয়ে তথ্য জমা দেন। দীর্ঘদিন পরে ২০১৭ সালের জানুয়ারিতে তার কাছে ব্যাখ্যা চায় দুদক।  

দুদকের সহকারী  পরিচালক হাফিজুরের রহমানের কাছে তিনি প্রয়োজনীয় ব্যাখ্যাও দেন। এরপর জুন মাসে একটি পত্রিকায় ওই বিচারপতির বিষয়ে সংবাদ প্রকাশ হয়। পরবর্তীতে গ্রেফতার ও হয়রানির আশংকা থেকে তিনি হাইকোর্টে জামিন আবেদন করেন।

১০ জুলাই হাইকোর্ট তাকে এ অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত জামিন দেন। এর বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে দুদক।

খুরশীদ আলম খান জানান, হাইকোর্ট ওনাকে অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত জামিন দেন। এর বিরুদ্ধে দুদক আপিল বিভাগে আবেদন করেছেন। রোববার আবেদনটি আপিল বিভাগের এক নম্বর কোর্টে শুনানির জন্য ছিলো। আদালত আবেদনটি দুই নম্বর কোর্টে শুনানির জন্য পাঠিয়েছেন।
 
বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, জুলাই ২৪,২০১৭
ইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa