ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

আদালত

পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ নিয়ে হাইকোর্টের রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ নিয়ে হাইকোর্টের রুল

ঢাকা: পুনর্বাসন ছাড়া ফুটপাত থেকে হকার উচ্ছেদ নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। ছিন্নমূল হকার্স সমিতির করা এক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (১৪ মার্চ) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারোয়াত সিরাজ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, শ্রমসচিব, স্বরাষ্ট্রসচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, আইজিপি, ডিএমপি কমিশনার, ন্যাশনাল ইকোনোমিক কাউন্সিলের সহকারী প্রধানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবীরা জানান, গত বছরের ৪ এপ্রিল ফুটপাত থেকে হকার উচ্ছেদ ও পুনর্বাসন বিষয়ে সরকার একটি নির্দেশনা জারি করে। ওই নির্দেশনায় বলা হয়, ফুটপাতের দোকানদারদের পুনর্বাসনের লক্ষ্যে সাপ্তাহিক বন্ধের দিনগুলোতে নির্দিষ্ট সময়ের জন্য এলাকা ভিত্তিক সাপ্তাহিক বাজারের ব্যবস্থা করতে হবে।

এছাড়া হকারদের স্থায়ীভাবে পুনর্বাসনের লক্ষ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটির নির্ধারিত স্থানে বহুতল মার্কেট নির্মাণ করে হকারদের পুর্নবাসনের বিষয়টি উল্লেখ ছিলো ওই নির্দেশনায়।

কিন্তু সরকারের ওই নির্দেশনা বাস্তবায়ন না করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ফুটপাত থেকে হকার উচ্ছেদ কার্যক্রম শুরু করে।

হকার উচ্ছেদ নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকের প্রতিবেদনযুক্ত করে গত ১৩ মার্চ বাংলাদেশ ছিন্নমূল হকার্স সমিতির সভাপতি কামাল সিদ্দিকী হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa