ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

আদালত

মামুনের অর্থপাচার মামলায় রাজসাক্ষী হচ্ছেন দু’জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
মামুনের অর্থপাচার মামলায় রাজসাক্ষী হচ্ছেন দু’জন

ঢাকা: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনেরবিরুদ্ধে করা অর্থপাচার মামলায় দুই সাক্ষীকে রাজসাক্ষী করে বিচারিক আদালতের দেওয়া আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট।

এ বিষয়ে মামুনের করা আবেদন রোববার (১৯ ফেব্রুয়ারি) খারিজ করে দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ।
 
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এস এম শাহজাহান ও সাব্বির হামজা।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

সাব্বির হামজা জানান, ২০১১ সালে হওয়া অর্থপাচারের অভিযোগের এ মামলা ঢাকার বিশেষ জজ আদালত-৩ এ বিচারাধীন রয়েছে।


২০১১ সালের ২২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম ক্যান্টনমেন্ট থানায় এ মামলা দায়ের করেছিলেন। ২০১১ সালের ৩১ ডিসেম্বর মামুনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন আদালত।

মামলায় বলা হয়, বিটিএল ও গ্লোব ফার্মাসিউটিক্যালের চেয়ারম্যান এম শাহজাদ আলী রেলওয়ের সিগন্যালিং আধুনীকিকরনের কাজ পান। কিন্তু কার্যাদেশ চূড়ান্ত করার সময় মামুন তার কাছে অবৈধ কমিশন দাবি করেন। না হলে কার্যাদেশ বাতিল করার হুমকি দেন।

এজাহারে বলা হয়েছে, মামুন ২০০৩ থেকে ২০০৬ সালের মধ্যে রেলওয়ের সিগন্যালিং আধুনীকিকরনের কার্যাদেশ বাতিলের হুমকি দিয়ে আদায় করা প্রায় ৬ কোটি ১ লাখ ৫৭ হাজার ৭৬২ টাকা কমিশন কয়েক দফায় বাংলাদেশ থেকে লন্ডনের ন্যাটওয়েস্ট ব্যাংকে পাচার করেন।

ঘটনাটি তদন্ত করে ২০১৩ সালের ২৯ এপ্রিল দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে চার্জশিট দাখিল করেন।


২০১৫ সালে এ মামলায়  দুই সাক্ষী শাহজাদ আলী ও তাহমিনাকে আসামি করতে নির্দেশ দেন উচ্চ আদালত। এরপর তারা রাজসাক্ষী হতে বিচারিক আদালতে আবেদন করেন।

গত ০৭ ফেব্রুয়ারি  তাদের আবেদন মঞ্জুর করেন আদালত। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন মামুন। রোববার হাইকোর্ট তার আবেদন খারিজ করে দেন।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa