ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

আদালত

দীর্ঘ কারাবন্দি ৮ জনের জামিন নিয়ে হাইকোর্টের রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
দীর্ঘ কারাবন্দি ৮ জনের জামিন নিয়ে হাইকোর্টের রুল

ঢাকা: দীর্ঘ কারাবাসে থাকা ৮  আসামিকে কেন জামিন দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি এসএম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) এ রুল জারি করেন।  

এসব বন্দির বিষয়টি আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস।


 
তিনি বলেন, কারা কর্তৃপক্ষকে হাইকোর্ট কারাবন্দিদের হাজির করার নির্দেশ দিয়েছেন। তবে হাজির করার তারিখ জানা যায়নি।
 
আগামী ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটকে রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে সংশ্লিষ্ট বিচারিক আদালতের নথিও তলব করেছেন হাইকোর্ট।
 
৮ জনের মধ্যে মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার দক্ষিণ পাউসার গ্রামের বশির উদ্দিনের ছেলে হত্যা মামলার আসামি মো. জালাল (৫১) ১৪ বছর ধরে কারাবন্দি। মুন্সীগঞ্জের জেলা ও দায়রা জজ আদালতে তার মামলাটি বিচারধীন।
 
নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার ছৈনপাড়ার জাহেদ আলীর ছেলে সাজু মিয়া (৪৫) ১০ বছর ধরে কারাবন্দি। সাজু মিয়ার বিরুদ্ধে হত্যা মামলাটি নরসিংদীর জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন।  
 
কিশোরগঞ্জের নিকলী উপজেলার পশ্চিম টেংগুরী গ্রামের নেকবর আলীর ছেলে হত্যা  মামলার আসামি মো. তকদীর মিয়া (৩৫) ১০ বছর ধরে ধরে কারাবন্দি। কিশোরগঞ্জের অতিরিক্তি দায়রা জজ (তৃতীয় আদালত)) আদালতে  এ মামলা বিচারাধীন।
 
বাগেরহাটের মহেন্দ্রনাথ হালদারের ছেলে হত্যা মামলার আসামি অসীম হালদারও কারাবন্দি ১০ বছর ধরে। মামলাটি বাগেরহাটের অতিরিক্ত দায়রা জজ আদালতে (প্রথম আদালত) বিচারাধীন।  
 
সাতক্ষীরার তালা উপজেলার দোহার গ্রামের ছিফাত উল্লাহ সরদারের ছেলে আসাদুল ওরফে আছা ১০ বছর ধরে কারাবন্দি। সাতক্ষীরার জেলা ও দায়রা জেলা জজ আদালতে তার বিরুদ্ধে হত্যা মামলাটি বিচারাধীন।
 
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার চরলাপাংয়ের মৃত লাল মিয়ার ছেলে মো. দানা মিয়া (৫৫) হত্যা মামলার আসামি। তিনি ১০ বছর ধরে সিলেটের কারাগারে কারাবন্দি। সিলেটের অতিরিক্ত জেলা দায়রা জজ আদালতে (তৃতীয় আদালত) মামলাটি বিচারাধীন।

সিলেটের গোপালগঞ্জ উপজেলার বাদে পাশা গ্রামের ইসলাম উদ্দিনের ছেলে সাইফুল আলম বেলাল ১০ বছর ৫ মাস ধরে কারাবন্দি। তার বিরুদ্ধে হত্যাসহ আরও দু’টি ফৌজদারি মামলা রয়েছে। সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে (চতুর্থ আদালত) মামলা বিচারাধীন।
 
ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মোহাম্মদপুর গ্রামের মৃত আব্দুল হকের ছেলে সাব্বির আহমেদ দুলাল (৪৫) ১০ বছর ৭ মাস ধরে সিলেটের কারাগারে কারাবন্দি। তার বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনের মামলাটি সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত (পঞ্চম আদালত) এবং বিশেষ ট্রাইব্যুনালে বিচারাধীন

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa