ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

আদালত

লতিফ হত্যা মামলায় ৫ মৃত্যুদণ্ডপ্রাপ্তসহ ২৬ আসামি খালাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
লতিফ হত্যা মামলায় ৫ মৃত্যুদণ্ডপ্রাপ্তসহ ২৬ আসামি খালাস

ঢাকা: নারায়ণগঞ্জের আড়াইহাজারের আবদুল লতিফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচজনসহ মোট ২৬ আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট। এর মধ্যে ২১ জন যাবজ্জীবনপ্রাপ্ত আসামি রয়েছেন।

সোমবার (০৬ ফেব্রুয়ারি) আসামিদের করা আপিল ও ডেথ রেফারেন্সের ওপর শুনানি শেষে এ রায় ঘোষণা করেন বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ।
 
আদালতে আসামিদের পক্ষে ছিলেন ব্যারিস্টার রাবেয়া ভূঁইয়া ও বাহাউদ্দীন আল রাজী।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল ও সহকারী অ্যাটর্নি জেনারেল কাজী বজলুর রশিদ। এছাড়া রাষ্ট্রনিযুক্ত হিসেবে ছিলেন আইনজীবী বাহার উদ্দিন আল রাজী।

আবদুল লতিফকে হত্যার ঘটনায় চাক্ষুস সাক্ষী না থাকায় হাইকোর্ট আসামিদের খালাস দিয়েছেন বলে সাংবাদিকদের জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল। তবে, হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলেও জানান তিনি।

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৮ সালের ১০ সেপ্টেম্বর রাত দেড়টার দিকে নারায়ণগঞ্জের আড়াইহাজার থানার মার্দাসাদী গ্রামের আব্দুল লতিফকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় ওই দিনই আড়াইহাজার থানায় মামলা করেন নিহতের ভাই আব্দুল হান্নান। এ মামলায় ১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর ২৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ।

২০০৯ সালের ২৪ নভেম্বর নারায়ণগঞ্জের আদালত এ মামলার রায় দেন। রায়ে পাঁচজনের মৃত্যুদণ্ড ও ২১ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

একই বছর মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্তদের ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পাশাপাশি আসামিরা আপিল ও জেল আপিল করেন। সেই ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে হাইকোর্ট সব আসামিকে খালাস দেন।
 
বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত পাঁচ আসামি হলেন- মো. বারেক, ওমর আলী, সোহেল ওরফে শফি, আফাজ উদ্দিন ও শওকত আলী।   এর মধ্যে ওমর আলী মারা গেছেন।

যাবজ্জীবন দণ্ডাদেশ প্রাপ্তরা হলেন- শহীদ, হেলাল, নুর ইসলাম, ইউনুছ, কফিল উদ্দিন, মঞ্জুরুল, আফাজ উদ্দিন, আফসার উদ্দিন, আক্তার, আলা উদ্দিন, হক সাব, সামসুল হক, কামাল, কালাই, দেলোয়ার, আক্তার, হাচেন আলী, তাইজ উদ্দিন ও আলম।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৭
জেপি/জিপি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa