ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আদালত

রাধুনী গাওয়া ঘি’র মালিকের দণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
রাধুনী গাওয়া ঘি’র মালিকের দণ্ড

ঢাকা: রাধুনী স্পেশাল গাওয়া ঘি’র খাদ্যমান সঠিক না থাকায় উৎপাদনকারী প্রতিষ্ঠানের মালিক রাজকুমার সরকারকে এক বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বিশুদ্ধ খাদ্য আদালত।

এছাড়া ফরিদপুর জনপ্রিয় দধি ভাণ্ডারের মালিককে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।  বুধবার (১১ জানুয়ারি) আদালতের বিচারক স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মাহবুব সোবহানী এ রায় দেন।



আদালতে অভিযোগ গঠনের দিন রাজধানীর ২২৬/মালিবাগের রাধুনী স্পেশাল গাওয়া ঘি’র মালিক রাজকুমার সরকারের উপস্থিতিতে মামলার শুনানি হয়। শুনানিকালে তিনি দোষ স্বীকার করলে আদালত এই রায় দেন।

গাওয়া ঘি’র সাবানীকরণ ছিলো ২১৩.৪৯ শতাংশ, যা থাকার কথা ২২০ শতাংশ। বিআর পার্ট ৪০-৪৩ এর মধ্যে থাকার কথা থাকলেও ছিলো ৪৫.২ শতাংশ, যাতে অন্যকোনো ভেজাল মেশানো হয়েছে। আর অম্লতা মুক্ত ফ্যাটি অ্যাসিড ছিলো ০.৫৩ শতাংশ, থাকার কথা ২.০ শতাংশ।
দক্ষিণ সিটি করপোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক (স্যানেটারি ইনস্পেক্টর) মোহা. কামরুল হাসান বিক্রয়কারী প্রতিষ্ঠান বি/৭ শান্তিবাগের মেসার্স চৌধুরী ট্রেডার্স থেকে নমুনা সংগ্রহ করেন গত বছরের ২৮ এপ্রিল। পরে মামলা দায়ের করা হয়েছিলো।

এদিকে, ফরিদপুর জনপ্রিয় দধি ভাণ্ডারের গাওয়া ঘি’তে সাবানীকরণ মান ছিলো মাত্র ২০৭.১৩ শতাংশ, ন্যূনতম ২২০ শতাংশ থাকার কথা। এছাড়া বিআর পার্ট ছিলো ৪৮.২ শতাংশ।

গত বছরের ২৮ এপ্রিল নমুনা সংগ্রহের পর উৎপাদনকারী প্রতিষ্ঠানের মালিক হাজী মো. আব্দুল হাই মাতবরকে ২৪ মে নোটিশ দেওয়া হলেও তিনি জবাব দেননি। পরে মামলা করা হয়।

সি/১১, শান্তিনগর বাজারের বিক্রয়কারী এই প্রতিষ্ঠানের মালিক আদালতে দোষ স্বীকার করলে আদালত রায় ঘোষণা করেন।
নিরাপদ খাদ্য আইন গত বছর সংসদে পাসের পর চলতি বছর থেকে মামলা করার ক্ষমতা পায় সিটি করপোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শকরা।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa