ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ঠাকুরগাঁওয়ে অত্যাধুনিক ডাটা সেন্টার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
ঠাকুরগাঁওয়ে অত্যাধুনিক ডাটা সেন্টার

ঢাকা: বাংলাদেশের উত্তর অঞ্চল জেলা শহর ঠাকুরগাঁওয়ে অত্যাধুনিক ডাটা সেন্টার ‘ডাটাহাব এশিয়া’ প্রতিষ্ঠিত হয়েছে। এটি এশিয়া কো-লোকেশন ও ক্লাউড ডাটা সেন্টার, দেশের তথ্য দেশেই সংরক্ষিত করার একটি গুরুত্বপূর্ণ প্রয়াস।

বিশ্বের প্রতিটি দেশ, দেশের স্বার্থ সংরক্ষণের জন্য দেশীয় ডাটা সেন্টারে জাতীয় তথ্য নিরাপত্তা অত্যন্ত জরুরি মনে করে, যা দেশের তথ্য দেশের সীমানাতেই দেশীয় ডাটা সেন্টারের সুরক্ষিত করে নিশ্চিত করা সম্ভব। এ লক্ষ্য মাথায় রেখে ‘ডাটাহাব এশিয়া’ ঠাকুরগাঁও শহরে বাংলাদেশের তথ্য নিরাপত্তার জন্য একটি উদ্যোগ গ্রহণ করে এবং স্বল্প সময়েই একটি অত্যাধুনিক ডাটা সেন্টার তৈরি করে।

ডাটাহাব এশিয়ার স্থান ও এর স্থাপনা কেবলমাত্র ডাটা সেন্টারের কার্যক্রমের জন্য নিয়োজিত, যা একটি মৌলিক ও গুরুত্বপূর্ণ ডেটা সেন্টারের সমস্ত সুবিধা নিশ্চিত করে। এটি একটি অতিরিক্ত নিরাপদ বলয়, যা ডাটা সেন্টারটির সম্পূর্ণ পরিসীমা যেকোনো অনাকাঙ্ক্ষিত ও অননুমোদিত প্রবেশ থেকে সুরক্ষিত করে।  

ভবনটিতে অত্যাধুনিক ধোয়া ও অগ্নিশনাক্তকরণ, অগ্নিনির্বাপক ও নিয়ন্ত্রণ যন্ত্র ও ব্যবস্থাপনা সংযুক্ত আছে, যা দ্রুততম সময় যেকোনো সম্ভাব্য  থেকে ভবনটিকে রক্ষা করবে।

একজন অনুমোদিত ব্যক্তিকে সাতটি নিরাপত্তা বলয় পার হয়ে সার্ভারের কাছে পৌঁছাতে হয়। ভবনটিতে অত্যাধুনিক ধোয়া ও অগ্নিশনাক্তকরণ, অগ্নিনির্বাপক ও নিয়ন্ত্রণ যন্ত্র ও ব্যবস্থাপনা সংযুক্ত আছে, যা দ্রুততম সময় যেকোনো সম্ভাব্য অগ্নিঝুঁকি থেকে ভবনটিকে রক্ষা করবে। এ সমস্ত নিরাপত্তা নিশ্চিত সাপেক্ষে ডাটাহাব এশিয়া ISO:9001 ও  ISO:22237 Availability Class: 3 & Protection class: 4 সার্টিফিকেট অর্জন করেছে।

ডাটা সেন্টারে ফাইবার এট হোম এবং সামিট কমিউনিকেশনের ভূগর্ভস্থ ফাইবার অপটিক কেবল দিয়ে ডিডব্লিওডিএম সংযোগসহ তাদের পয়েন্ট অব প্রেজেন্স (পিওপি) সেটাপ রয়েছে, যা গ্রাহকদের নির্বিঘ্ন ডাটা ও ইন্টারনেট সংযোগ নিশ্চিত করে। ডাটা সেন্টারটি ANSI/TIA-942 RATED 3 / TIER 3 সার্টিফিকেট প্রাপ্ত, যা ক্রমাগত রক্ষণাবেক্ষণ যোগ্য স্থাপনা, টেলিযোগাযোগ, ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল ব্যবস্থাপনা নিশ্চিত করে এবং ডাটা সেন্টারটির যেকোনো যন্ত্রের রক্ষণাবেক্ষণ মেরামত ও পরিবর্তন কোনো শাটডাউন ছাড়াই করা সম্ভব, যা গ্রাহকদের নির্বিঘ্ন সেবা নিশ্চিত করে।

মো. সরোয়ার মোর্শেদ পরাগ বাংলাদেশের একজন স্বনামধন্য ও অত্যন্ত অভিজ্ঞ ডাটা সেন্টার কনসালটেন্ট। তার দুই দশকের দীর্ঘ অভিজ্ঞতা ও সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ সব প্রতিষ্ঠানের সঙ্গে ডাটা সেন্টার নিয়ে কাজের অভিজ্ঞতাকে পুঁজি করে তিনি সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে ডাটাহাব এশিয়ার মতো অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানসম্মত ডাটা সেন্টারটি ঠাকুরগাঁওয়ে প্রতিষ্ঠিত করেছেন।

এ আন্তর্জাতিকমানের ডাটা সেন্টারের ইনফ্রাস্ট্রাকচার এবং এর কৌশলগত অবস্থান বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে বহুমাত্রিক সেবা দিতে সক্ষম। যেমন ব্যাংকিং ফাইন্যান্সিয়াল সার্ভিস ও ইন্স্যুরেন্স (বিএফএসআই), ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি), ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডাব্লিউ), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি), হোস্টিং কোম্পানি, স্বাস্থ্য পরিষেবা ও  ফার্মাসিউটিক্যাল কোম্পানি, শিক্ষাপ্রতিষ্ঠান, সফটওয়্যার কোম্পানি, শিল্প প্রতিষ্ঠান, ই-কমার্স, কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (সিডিএম) সরকারি ও এনজিও ইত্যাদি। বর্তমান বিশ্বে তথ্য যেকোনো  প্রতিষ্ঠানের প্রধান শক্তি। ডাটাহাব এশিয়া আপনার তথ্যের শক্তিকে কেবল সুরক্ষিত করে না, আপনার সামগ্রিক পথ চলায় একজন অংশীদার হয়ে আপনার পথ চলাকে আরও শুমশ্রিন করতে অগ্রাধিকারবদ্ধ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কর্পোরেট কর্নার এর সর্বশেষ