ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তিস্তা পাড়ে বানের আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
তিস্তা পাড়ে বানের আভাস

ঢাকা: বৃষ্টিপাতের প্রবলতা বাড়ায় উত্তরাঞ্চলের নদ-নদীর পানি দ্রুত বাড়তে পারে। এছাড়া বিপৎসীমার ছাড়াতে পারে তিস্তার পানি।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) এমন পূর্বাভাস দিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

সোমেশ্বরী ও কংস ব্যতীত, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে, শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী শনিবার নাগাদ দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের কতিপয় স্থানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ফলে এ সময়ে উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার এবং উত্তর-পূর্বাঞ্চলের যাদুকাটা, সোমেশ্বরী, সারিগোয়াইন ও ভুগাই-কংস নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। এছাড়া শুক্রবারের মধ্যে তিস্তা নদীর পানি সমতল ডালিয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত পাউবোর পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে পানির সমতল বেড়েছে ৭৫টি পয়েন্টে, কমেছে ৩১টি পয়েন্টে। আর অপরিবর্তিত আছে তিনটি পয়েন্টের পানির সমতল।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।